বদলে যাবে আকাশের রং!

রং বদলাচ্ছে পৃথিবীর আকাশ। এমনকি বদলে যাবে সাগর-মহাসাগরের রংও। আগামী শতাব্দীতে পৃথিবীর আকাশ আর নীল থাকবে না। বদলে যাবে সাগর, মহাসাগরের রংও। মহাকাশ থেকে আমাদের প্রিয় গ্রহটিকে আর নীলাভ দেখাবে না। এই দুঃসংবাদটি দিল ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজির (এমআইটি) একটি গবেষণা। বলা হচ্ছে, উষ্ণায়নের জন্য খুব দ্রুত হারে বদলাচ্ছে পৃথিবীর জলবায়ু। ফলে দ্রুত বদলে যাচ্ছে সাগর, মহাসাগরের ওপরের স্তরের রং।

আর তারই জন্য পৃথিবীর আকাশ তার গৌরব হারাবে আগামী শতাব্দীতে। হারিয়ে যাবে আকাশের সুন্দর নীল রং। গবেষণাপত্রটি বেরিয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘নেচার-কমিউনিকেশনস’-এর সাম্প্রতিক সংখ্যায়। গবেষণা জানিয়েছে, মহাসাগরের যে ক্ষুদ্রাতিক্ষুদ্র জীবদের বলা হয় ফাইটোপ্লাঙ্কটন। দ্রুত হারে জলবায়ু পরিবর্তনের বড় প্রভাব পড়ছে তাদের ওপর। তারই প্রভাব পড়ছে সাগর, মহাসাগরের রং পরিবর্তনের ক্ষেত্রে। কারণ এই ফাইটোপ্লাঙ্কটনদের বিশেষ কয়েকটি প্রজাতি সূর্যালোকের বর্ণালির একটি বিশেষ আলোকে শুষে নিতে পারে। অন্য প্রজাতি সেটা পারে না।
বিজ্ঞানীরা বলছেন, আগামী শতাব্দীর শুরুতেই বোঝা যাবে কতটা বদলে গেছে পৃথিবীর সাগর-মহাসাগরের রং। বিশ্ব উষ্ণায়ন খুব দ্রুত ফাইটোপ্লাঙ্কটনদের একটি প্রজাতিকে অন্য প্রজাতিতে বদলে দিচ্ছে। ফাইটোপ্লাঙ্কটনদের এক-একটা প্রজাতি সূর্যালোকের বর্ণালির একেকটা রঙের আলোকে শুষে নিতে পারে। তাই যে ফাইটোপ্লাঙ্কটনরা নীল রং শুষে নেয় বলে সাগর, মহাসাগরের রং নীল হয়। উষ্ণায়নের দৌলতে সেই প্রজাতি যদি অন্য প্রজাতিতে বদলে যায়। ফলে তারা আর নীল রং শুষে নিতে পারবে না। ফলে সাগর, মহাসাগরের রং তখন বদলে যাবে।
সূত্র: দৈনিক যুগান্তর।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: