আমাদের প্রাণের মেলা আরও প্রাণবন্ত হোক

রেজাউল করিম খোকন। চলছে অমর একুশে গ্রন্থমেলা। ভাষার মাস ফেব্রুয়ারিতে বছর ঘুরে বারবার আসে অমর একুশে গ্রন্থমেলা। ফেব্রুয়ারি মানেই রাজধানীর»»

Read more

পাকিস্তানের গুহাবাসী গ্রাম

হুমায়ুন সাদেক চৌধুরী । পাকিস্তানে তীব্র আবাসন-সংকটের কথা সবার জানা। দেশটিতে চলছে তীব্র অর্থনৈতিক টানাপোড়েনও। তা সত্ত্বেও সেদেশের নতুন প্রধানমন্ত্রী»»

Read more

জনপ্রিয় হয়ে উঠছে ডিজিটাল আর্থিক লেনদেন

রেজাউল করিম খোকন । সময়ের সঙ্গে সঙ্গে আমাদের জীবনের অনেক কিছুই বদলে যাচ্ছে। এখন অনেক গতিশীল হয়ে উঠছে আমাদের প্রাত্যহিক»»

Read more

নারী ও তার জীবন

আনোয়ারুল হক নূরী । নারী কী ? নারী কী মানুষ ? আজন্ম কৌতুহলের বিষয় পূরুষের কাছে । নারী কী স্নেহময়ী»»

Read more

ইমরান খানের দোস্ত-দুশমন

হুমায়ুন সাদেক চৌধুরী পাকিস্তানের মসনদ বেজায় কঠিন জায়গা। ওখানে কেউ টিকতে পারে না। দেশটির ৭০ বছরের ইতিহাসে ১৭ জন প্রধানমন্ত্রী»»

Read more

রেশম সড়কে রহস্যময় ভ্রমণ

মূল : পল স্যালোপেক রূপান্তর : হুমায়ুন সাদেক চৌধুরী আমি পায়ে হেঁটে পৃথিবী পরিভ্রমণ করছি। আবিষ্কার করছি প্রস্তরযুগের মানুষদের চলে»»

Read more

চৈত্রসংক্রান্তির হাত ধরে

রেজাউল করিম খোকন। আজ চৈত্রসংক্রান্তি। বাংলা বর্ষের শেষ দিন, ১৪২৪ কালের গর্ভে হারিয়ে যাবে আজকের দিন শেষে। মাসের শেষ দিনটিকে»»

Read more

‘উদীয়মান তরুণ নেতা পুরস্কার’ পাচ্ছেন বাংলাদেশের তানজিল

শান্তি ও অর্থনৈতিক সুযোগ সৃষ্টিতে অনন্য অবদান রাখার জন্য যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর ঘোষিত ‘উদীয়মান তরুণ নেতা পুরস্কার’ পেতে চলেছেন বাংলাদেশের»»

Read more

বই ও সময়

মাঈন উদ্দিন জাহেদ ।  সময় নিয়ে অনেক দার্শনিক বক্তব্য আছে, কিন্তু সময়ের বড় দায় হচ্ছে তাকে অর্থময় কাজে লাগানো। আধুনিক জীবনে»»

Read more

বদলে যাচ্ছে গ্রাম, হারিয়ে যাচ্ছে হাট

মুস্তফা নঈম । বদলে যাচ্ছে গ্রাম, এগিয়ে যাচ্ছে গ্রাম, কিন্তু ক্রমান্বয়ে হারিয়ে যাচ্ছে হাজার বছরের গ্রামীণ সংস্কৃতির অনেক কিছুই। এখন»»

Read more

তেল আবিব : ফুর্তি ও নৈরাশ্যের নগরী

বাংলাদেশীদের ইসরাইল ভ্রমণ নিষিদ্ধ। কিন্তু অবৈধভাবে প্রতিষ্ঠিত বিশ্বের একমাত্র ইহুদি রাষ্ট্রটি আসলে কেমন দেখতে। সেখানকার মানুষ, জীবনযাত্রার হালহকিকতই বা কী?»»

Read more

রুদ্র-তসলিমা, একটি কবিতা এবং তার পটভূমি

আহমেদ জহুর ১৯৯১ এর মার্চে তথা মৃত্যুর মাস তিনেক আগে প্রতিবাদি রোমান্টিক কবি রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ (১৯৫৬-১৯৯১) এসেছিলেন ইত্তেফাক ভবনে।»»

Read more

বিশ্বের সবচেয়ে বিপজ্জনক চাকরি করেন যারা

প্রাচীন সভ্যতার অন্যতম পাদপীঠ সিরিয়ায়  চলছে গৃহযুদ্ধ। আগুনে পুড়ছে, রক্তে ভাসছে দেশটি। এই ধ্বংসযজ্ঞের মাঝখানে মানবিকতার পতাকা তুলে ধরেছেন অল্প»»

Read more

একটি ট্রেন যেভাবে হাসপাতাল হলো

সোভিয়েত ইউনিয়ন আর নেই। বিশ্ব এখন একক পরাশক্তির করতলে বন্দী। কিন্তু আছে সোভিয়েতের স্মৃতি। তার বিপুল বিশাল কর্মযজ্ঞের স্মৃতি। সোভিয়েত»»

Read more