অনন্য উচ্চতায় সাকিব

ওয়ানডে ক্রিকেটে অনবদ্য এক বিশ্ব রেকর্ড গড়ে নতুন ইতিহাস রচনা করলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ওয়ানডেতে দ্রুততম ৫০০০ রান ও ২০০ উইকেট দখলের মালিক এখন সাকিব।

আন্তর্জাতিক ক্রিকেটে একের পর এক রেকর্ড গড়েই যাচ্ছেন বাংলাদেশের তারকা অলরাউন্ডার। তবে এমন একটা রেকর্ডের অপেক্ষায় ছিলেন সাকিব। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে দারুণ বিশ্বরেকর্ড গড়েছেন সাকিব। ওয়ানডেতে দ্রুততম ৫ হাজার ও ২০০ উইকেটের ডাবলসের রেকর্ড গড়েন এই বাঁহাতি অলরাউন্ডার। তামিম ইকবালের পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ওয়ানডেতে ৫ হাজার রানের মাইলফলক গড়েন সাকিব।

রোববার ক্যারিয়ারের ১৭৮তম ম্যাচে খেলতে নামেন সাকিব। ৫ হাজার রান থেকে ১৭ রান দূরে ছিলেন তিনি। সাকিবের নামের পাশে জ্বলজ্বল করছিল ২২৪টি উইকেট। ডোয়াইন প্রেটোরিয়াসের করা ২০তম ওভারের তৃতীয় বলে সিঙ্গেল নেয়ার মধ্য দিয়ে ৫ হাজার রানে পৌঁছে দ্রুততম ডাবলসের রেকর্ড গড়েন সাকিব। এর আগে দ্রুততম ৪০০০ রান ও ২০০ উইকেটের ডাবলসের রেকর্ডও গড়েন সাকিব।

দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি অলরাউন্ডার জ্যাক ক্যালিস ২২১ ম্যাচে ৫ হাজার রান ও ২০০ উইকেটের ডাবলসের রেকর্ড গড়েন। তার চেয়ে ৪৩ ম্যাচ কম খেলে এই কীর্তি গড়ে বিশ্বরেকর্ড গড়েন সাকিব।

সাকিব ও ক্যালিস ছাড়া আন্তর্জাতিক ওয়ানডেতে ৫ হাজার রান ও ২০০ উইকেটের ডাবলসের রেকর্ড গড়তে পেরেছেন আর মাত্র তিনজন। শ্রীলঙ্কার ১৯৯৬ বিশ্বকাপজয়ী তারকা সনাথ জয়াসুরিয়া ২৩৫ ম্যাচে, পাকিস্তানের শহিদ আফ্রিদি ২৩৯ ম্যাচে এবং আফ্রিদির স্বদেশি আবদুল রাজ্জাক ২৫৮ ম্যাচে এই ডাবলসের রেকর্ড গড়েন। Source:bbarta24.net

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.