অফিসে যাওয়া-আসার সময়টাও ওয়ার্কিং আওয়ার !

অফিস আট ঘণ্টার হলে কি হবে? যেতেই তো ঘণ্টাদুয়েক। সেকথা আর কে বোঝে? রাস্তাতেই সময় কেটে যায়। এমন পরিস্থিতির শিকার যেসব নিত্যযাত্রী, তাদের জন্য সুখবর নিয়ে এসেছে ইউরোপের একটি আদালত। যেখানে বলা হয়েছে, অফিস যাওয়া আসার সময়টাকেও ওয়ার্কিং আওয়ারের মধ্যে ধরতে হবে।

অফিস যেতে এবং অফিস থেকে ফেরত আসতে যে সময় লাগে, তা কাজের সময়ের মধ্যে ধরতে হবে। অভিনব এই নির্দেশ দিয়েছে ইউরোপের শীর্ষ আদালত। স্পেনীয় সংস্থা টাইকো-র করা একটি মামলার পরিপ্রেক্ষিতে এই রায় দেয় ইউরোপের ন্যায় বিচার আদালত। কর্মচারীদের স্বাস্থ্য ও সুরক্ষার স্বার্থে এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে।

আদালত জানায়, ‘কর্মচারীরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে অফিসের জন্য বাড়ি থেকে বের হন। এবং অফিস থেকে বাড়ি যান। নিজেদের ইচ্ছায় তাঁরা এই সময় ভাগ করেন না। কর্তৃপক্ষের ইচ্ছাপূরণ করতে গিয়ে নিজেদের শারীরিক অবস্থায় অবনতি ঘটান তাঁরা। কর্মচারীদের ন্যূনতম বিশ্রাম জরুরি।’ পাশাপাশি অস্থায়ী কর্মীরাও যাতায়াতের সময়ের জন্য সংশ্লিষ্ট সংস্থাকে চার্জ করতে পারবেন বলে নির্দেশ ইউরোপের শীর্ষ আদালতের। সূত্র: কলকাতা২৪।

২ thoughts on “অফিসে যাওয়া-আসার সময়টাও ওয়ার্কিং আওয়ার !

  • অক্টোবর ১৩, ২০১৬ at ১২:৫৫ অপরাহ্ন
    Permalink

    বিষয়টা মন্দ না, আমাদের দেশে এমন হলে যানজট আর সময়মত গাড়ী না পাবার সমস্যাকে থোড়াই কেয়ার করতো সবাই। আরও ভাল হয় – যদি অফিস টাইমের মধ্যেই বাসায় যাবার ব্যবস্থা করা যায়। তা আপনার কি বলেন?

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.