আম উৎপাদনে বাংলাদেশ বিশ্বে ৭ম

আম উৎপাদনে বাংলাদেশ বিশ্বে ৭ম, পেয়ারা উৎপাদনে ৮ম এবং মোট ফল উৎপাদনে বিশ্বে ২৮তম স্থানে রয়েছে।
ফুড এন্ড এগ্রিকালচারের (এফএও) প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে বলে জাতীয় সংসদের কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে জানানো হয়। বাসস
বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত এ বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মোঃ মকবুল হোসেন।
দশম জাতীয় সংসদের কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির এটি ছিল ২৩তম বৈঠক।
কমিটির সদস্য কৃষি মন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, মোঃ আব্দুর রাজ্জাক, মোঃ মামুনুর রশীদ কিরন, মোঃ নূরুল ইসলাম ওমর এবং এডভোকেট উম্মে কুলসুম স্মৃতি বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠকে,কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটিতে প্রেরিত ‘বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট বিল, ২০১৭’ পরীক্ষাপূর্বক রির্পোট প্রস্তুতকরণ ও পুষ্টির চাহিদা পূরণে এবং বাণিজ্যিকভাবে বাংলাদেশে বিদেশী ফল চাষের সম্ভাবনার ওপর আলোচনা করা হয়।
‘বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট বিল- ২০১৭’ পুঙ্খানুপুঙ্খভাবে আলোচনার পর জাতীয় সংসদের আগামী অধিবেশনে চূড়ান্ত প্রতিবেদন উপস্থাপনের সিদ্ধান্ত গৃহীত হয়।
বৈঠকে জানানো হয়, হাওর অঞ্চলের ৬টি জেলায় বোরো ফসলের ক্ষয়ক্ষতি যথাসম্ভব কাটিয়ে ওঠার জন্য একটি প্রনোদনা কর্মসূচী প্রণয়ন প্রক্রিয়াধীন। ক্ষতিগ্রস্থ প্রায় ৬ লাখ ২৩ হাজার ৩৭৯ জন কৃষককে জন প্রতি এক বিঘা জমি আবাদের জন্য বিভিন্ন প্রদর্শনীর প্রস্তাব করা হয়েছে ,যাতে করে তারা বীজ সারসহ বিভিন্ন কৃষি উপকরণ বিনামূল্যে পেয়ে ফসল আবাদ করতে পারেন।
কৃষি মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.