ঈদে পূর্ব রেলের বহরে যুক্ত হচ্ছে ৮০টি নতুন কোচ, আসছে নতুন ট্রেন ‘সুবর্ণ স্পেশাল’

নতুন ট্রেনে চড়িয়ে এবারের ঈদের যাত্রীদের নিরাপদে ঘরে ফেরানোর ব্যবস্থা করছে রেল কতৃপক্ষ। এ উপলক্ষে পূর্বাঞ্চল রেলওয়ে আসন্ন ঈদুল ফিতরের আগেই তাদের বহরে নতুন ৮০টি কোচ সংযোজন করতে যাচ্ছে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, ইন্দোনেশিয়া থেকে সদ্য আমদানি করা লাল-সবুজ রঙের কোচ ও পাহাড়তলী রেলওয়ে ওয়ার্কশপে আধুনিক প্রযুক্তিতে মেরামত করা কিছু কোচ মিলিয়ে রেলের এ উদ্যোগ।
পূর্বাঞ্চল রেলের মহাব্যবস্থাপক প্রকৌশলী মোহাম্মদ আবদুল হাই জানান, আমদানিকৃত ও মেরামতকৃত মিলে এবার বেশকিছু কোচ ঈদ বহরে যুক্ত হচ্ছে। এবারের ঈদে ঘরমুখো যাত্রীরা নতুন ট্রেনে চড়েই নিরাপদে ও আরামে বাড়িঘরে ফিরতে পারবেন। নতুন কোচের ট্রায়াল এবং ওয়ার্কশপে মেরামতে এখন ব্যস্ত রেলের কর্মীরা।
এ প্রসঙ্গে রেলের পাহাড়তলী ওয়ার্কশপের বিভাগীয় তত্ত্বাবধায়ক মিজানুর রহমান বলেন, ঈদের আগেই ৮০টির মত কোচ য্ক্তু হবে পূর্ব রেলে।
ইতোমধ্যে আমদানিকৃত নতুন কোচগুলোর মধ্যে ৩৭টির ট্রায়াল সম্পন্ন হয়েছে। পাহাড়তলী ওয়ার্কশপ থেকে সংস্কার হয়ে আধুনিক ফিটিংস নিয়ে নতুন চেহারায় ফিরেছে ৩০টি কোচ। আরও বেশ কয়েকটি কোচের মেরামতকাজ চলছে।
পাহাড়তলী রেলওয়ে কারখানায় কর্মযজ্ঞ চলছে। নিবিষ্টমনে কাজ করে চলেছেন রেলকর্মীরা। চলছে আধুনিক আসন ব্যবস্থা, ওয়েল্ডিং, দরজা-জানালার আধুনিকায়ন ও রঙের কাজ।
রেলওয়ে সূত্র জানায়, নতুন কোচ সংযোজিত হলে রেল ব্যবস্থাপনায় নতুন গতিসঞ্চার হবে। ট্রেনের সিডিউল ঠিক থাকবে। বাড়বে ট্রেনের সংখ্যাও। ভ্রমণও হবে আরামদায়ক ও নিরাপদ।
প্রতিবারের মত ঈদের আয়োজনে এবার বিশেষ আকর্ষণ থাকবে সুবর্ণ কোচের মত আরও এক জোড়া ট্রেন। নাম হবে ‘সুবর্ণ স্পেশাল’।
এদিকে অতীতের ৫ দিনের পরিবর্তে এ বছর থেকে যাত্রার ১০ দিন আগে ঈদের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে। সেই হিসেবে আগামী ২২ জুন থেকে অগ্রিম টিকিট বিক্রির প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে রেল কতৃপক্ষ। ওইদিন দেয়া হবে ১ জুলাইয়ের টিকিট। ২৬ জুন পর্যন্ত অগ্রিম টিকিট বিক্রি চলবে। ওইদিন বিক্রি হবে ৫ জুলাইয়ের টিকিট।
বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) মো. হাবিবুর রহমান জানান, আগামীকাল রেলওয়ের এক সভা অনুষ্ঠিত হবে। সভায় আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে ট্রেন পরিচালনার ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে। বাসস।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.