উইন্ডোজ ১০ এর কিছু গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য

উইন্ডোজ ১০ এর কিছু গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য

আবুল বাসার সরদার: মাইক্রোসফট (Microsoft) এর সর্বশেষ প্রকাশিত অপারেটিং সিস্টেম কোনটি? এই প্রশ্নের উত্তর এখন প্রায় সবাই জানে এবং এটি উইন্ডোজ ১০ (Windows 10)। যেহেতু এই উইন্ডোজ ১০ কম্পিউটার, ল্যাপটপ এবং স্মার্ট ফোন এ ব্যাবহারযোগ্য, তাই এর প্রতি সবার আগ্রহ একটু বেশি। বিশেষ করে যারা নতুন প্রযক্তির প্রতি আকৃষ্ট এবং খবর রাখে। আমরা এটাও জানি যে, যারা উইন্ডোজ ৭ ও ৮.১ এর ব্যাবহারকারি, তারা সম্পূর্ণ বিনামুেল্য উইন্ডোজ ১০ এ যেতে পারবে। উইন্ডোজ ১০ এর কিছু গুরত্বপূর্ণ বৈশিষ্ট্য নিয়ে নিচে আলোকপাত করা হল।

windows 10_1

মাইক্রোসফট এর নিঃসন্দেহে এটি একটি যুগোপযুগী ও সঠিক সিধ্যান্ত যে, কম্পিউটার, ল্যাপটপ, ট্যাবলেট এবং স্মার্ট ফোনের জন্য একই অপারেটিং সিস্টেম বানানো। উইন্ডোজ ১০ আমাদের নিচ্ছিত করে যে, কম্পিউটার, ল্যাপটপ, ট্যাবলেট এবং স্মার্ট ফোনের জন্য একই অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১০ এর মাধ্যমে সুন্দর ভাবে চলবে।

উইন্ডোজ ৮ এ কোন স্টার্ট মেনু ছিল না, এটা উইন্ডোজ ব্যাবহারকারিদের চরম হতাশ করে। উইন্ডোজ ব্যাবহারকারিরা প্রচণ্ড রকম ভাবে অভ্যস্ত ছিল এই স্টার্ট মেনু দিয়ে কাজ করা এবং তাদের দৈনন্দিন কাজগুলো খুব দ্রত গতিতে করতে পারতো। এই হতাশ হওয়া ব্যাবহারকারিরা খুব খুশি হবে উইন্ডোজ ১০ এ বিশাল স্টার্ট মেনু দেখে। অ্যাকশান সেন্টার এর কুইক বাটন এর মাধ্যমে ব্লটুথ ও অয়াই-ফাই অফ-অন করা যাবে। এর উপরে একটি নোটিফিকেশান সেন্টার রয়েছে যার মাধ্যমে ইমেইল, আবহাওয়া, ফেসবুক ইত্যাদি আপডেট জানা যাবে।

windows 10_2

পারসনাল ভয়েচ অ্যাসিস্ট্যান্ট (personal voice assistant) করটানা (cortana) উইন্ডোজ ১০ ভিত্তিক সব ডিভাইস ( কম্পিউটার, ল্যাপটপ, ট্যাবলেট এবং স্মার্ট ফোন ) এ উপস্থিতি মাইক্রোসফট এর একটি বিশাল সংযোজন। কম্পিউটার এর স্টার্ট মেনুর পাশে সার্চ বক্স হিসেবে করটানা দেখা যাবে। করটানা সাতটি ভাষাতে কথা বলতে পারে এবং বিভিন্ন আপস রান করার জন্য কমান্ড নিতে পারে।

windows 10_3

উইন্ডোজ ১০ ভিত্তিক সব ডিভাইস এ একই ধরনের ডিজাইন নিয়ে থাকবে উনিভেরসাল আপস (universal apps)। মাইক্রোসফট ওয়ার্ড ইঞ্জিন সহ আউটলুক আছে অফিস রিবন নিয়ে যার মাধ্যমে একটি ডকুমেন্টকে বিভিন্ন ভাবে ফরম্যাটিং করতে পারবেন অনেক সহজে। গুগল প্লাস এর ন্যায় ফটো গ্যালারি আছে। অন্যান্য উনিভেরসাল আপস এর মধ্যে রয়েছে ভিডিও, মিউজিক, মাপস, পিপল ও messaging

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.