একদিনের জন্য জেলে কাটান ৫০০ টাকায়

হায়দরাবাদ: জেল মোটেই খুব একটা সুখকর জায়গা নয়। সেখানে থাকতে গেলে যথেষ্ট কষ্ট করতে হয়। আর সেই অভিজ্ঞতার সাক্ষী করতে এক অভিনব পরিকল্পনা নিয়েছে তেলেঙ্গানা সরকার।

এক প্রাচীন কারাগারকে পর্যটন কেন্দ্রে পরিণত করেছে সরকার। সেখানে কেউ চাইলেই ৫০০ টাকা দিয়ে ২৪ ঘণ্টা কাটিয়ে আসতে পারেন। তেলেঙ্গানায় মেডাক শহরের এই কারাগারটি ২২০ বছরের পুরনো। হায়দরাবাদের নিজাম তৈরি করেছিলেন এই কারাগারটি। কারাগারটি সম্প্রতি সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে নতুন জায়গায়। পুরনো জেলের একটা অংশে যেমন তৈরি হয়েছে জাদুঘর, অন্য একটি অংশে পর্যটকদের লক আপে রাখার ব্যবস্থা হয়েছে। নাম দেওয়া হয়েছে ‘ফিল দ্যা জেল’ বা ‘জেলের অনুভূতি’।
হায়দ্রাবাদের প্রায় ১০০ কিলোমিটার উত্তরের মেডাক শহর বিংশ শতাব্দীতে নিজামের রাজ্যের অংশ ছিল।
পর্যটনের জন্য তৈরি হলেও জেলে কিন্তু কাটাতে হবে একদম কয়েদীদের মতই। জেলে ঢুকলে কয়েদীদের যেমন সাদা কালো ডোরা কাটা পোশাক পরিয়ে লক আপে ঢুকিয়ে দেওয়া হয়, এক্ষেত্রেও তাই নিয়ম। জেল কোড অনুযায়ী সকালের চা, জলখাবার আর দুপুর- রাতের খাবার দেওয়া হয়। যে খাবার নতুন জেলের কয়েদীদের জন্য রান্না হয়, সেই খাবারই পর্যটকদেরও দেওয়া হয়। মেঝেতে শোয়ার জন্য কম্বল থাকে। বাড়তি শুধু সেলের ভেতরে একটা ফ্যান – যেরকম ভিআইপি সেলে থাকে। অন্যান্য জেলে যেমন বিকেল সাড়ে পাঁচটায় মাথা গুনতির পরে লক আপে ঢুকে যেতে হয়, এখানেও ব্যবস্থা সেরকমই। আবার ভোর বেলায় লক আপের দরজা খোলা হয়। সাধারণ জেলে যেমন পরিবারের সঙ্গে কয়েদীরা থাকতে পারেন না, এখানেও তেমনই নিয়ম।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.