গণপরিবহনে ১৩ মাসে ২১ নারী যৌন নির্যাতনের শিকার

গণপরিবহনে গত ১৩ মাসে ২১ নারী ধর্ষণ ও যৌন নির্যাতনের শিকার হয়েছেন বলে দাবি করেছে দেশের যাত্রী অধিকার প্রতিষ্ঠায় কর্মরত সংগঠন বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। গণমাধ্যমে প্রকাশিত সংবাদ বিশ্লেষণ করে তৈরি করা পর্যবেক্ষণ প্রতিবেদনটি গতকাল প্রকাশ করে সংগঠনটি।

পর্যবেক্ষণে দেখা যায়, গত ১৩ মাসে সংঘটিত ঘটনাগুলোর মধ্যে চালক-হেলপারসহ অপরাপর সহযোগীদের দ্বারা গণধর্ষণের ঘটনা ৯টি, ধর্ষণের ঘটনা ৮টি ও শ্লীলতাহানির ঘটনা ৪টি। এসব ঘটনায় ৫৫ জনকে গ্রেফতার করছে পুলিশ। প্রতিটি ঘটনায় মামলা হলেও গত ৯ এপ্রিল মানিকগঞ্জে সংঘটিত গণধর্ষণের ঘটনায় কোনো মামলা হয়নি। তবে যেসব ঘটনায় মামলা হয়েছে, এর প্রতিটির পেছনে পুলিশ ও সংবাদপত্রের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

ধর্ষণ ও নির্যাতনের ঘটনাগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো— গত ১৩ মার্চ ইজিবাইকে চুয়াডাঙ্গা শহর থেকে আলমডাঙ্গায় আসার পথে ভাড়া মেটাতে না পারায় এক স্কুলছাত্রীসহ তিনজনকে ফাঁদ পেতে গণধর্ষণ, ৯ এপ্রিল ঢাকা-আরিচা মহাসড়কে চলন্ত বাসে স্বামীর সামনে এক নারীকে ধর্ষণ, ৩১ জুলাই কুড়িগ্রাম রৌমারীতে পদ্মা পরিবহনের একটি বাসে এক কিশোরী গৃহকর্মীকে গণধর্ষণ, ১ আগস্ট গাজীপুর থেকে নারায়ণগঞ্জ আসার পথে ট্রাকচালক ও হেলপার মিলে এক কিশোরীকে চলন্ত ট্রাকে গণধর্ষণ, ৮ আগস্ট রাজধানীর বনানীতে এক তরুণীকে প্রাইভেট কারে তুলে নিয়ে শ্লীলতাহানির চেষ্টা, ১১ আগস্ট ময়মনসিংহের মুক্তাগাছায় লেগুনাচালক ও হেলপার কর্তৃক সপ্তম শ্রেণীর মাদ্রাসাছাত্রীকে ধর্ষণ, ২৫ আগস্ট বগুড়া থেকে ময়মনসিংহে আসার পথে টাঙ্গাইলের মধুপুর এলাকায় চলন্ত বাসে জাকিয়া সুলতানা রূপাকে গণধর্ষণ (এ ঘটনায় সম্প্রতি চারজনের মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত), ১২ সেপ্টেম্বর চট্টগ্রাম-লোহাগাড়া আসার পথে বার আউলিয়া ডিগ্রি কলেজসংলগ্ন এলাকায় এক গৃহবধূকে ধর্ষণের চেষ্টা, ২৭ অক্টোবর চট্টগ্রামের পতেঙ্গা সমুদ্রসৈকত থেকে নগরীর বহদ্দারহাটে আসার পথে চলন্ত বাসে চালক ও সহকারী কর্তৃক এক তরুণীকে গণধর্ষণ, ২২ জানুয়ারি কলকাতা-ঢাকা মৈত্রী এক্সপ্রেস ট্রেনে নদিয়া রেলস্টেশনে বাংলাদেশী এক নারী যাত্রীর শ্লীলতাহানি, ১০ ফেব্রুয়ারি ময়মনসিংহের ভালুকায় বাসে আটকে রেখে ১৩ বছরের এক কিশোরী পোশাককর্মীকে ধর্ষণ ও ২১ মে কুড়িল বিশ্বরোডে মাইক্রোবাসে গারো তরুণীকে ধর্ষণ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.