গেইল ঝড়ে শিরোপা জিতলো মাশরাফির রংপুর রাইডার্স

আবারো বাংলাদেশ প্রিমিয়িার লিগের(বিপিএল) শিরোপা উঠলো মাশরাফি বিন মোর্তজার হাতে। মঙ্গলবারের ফাইনালে ঢাকা ডায়নামাইটসকে বিধ্বস্ত করে শিরোপা জিতলো রংপুর রাইডার্স। মাশরাফির চতুর্থ হলেও টুর্নামেন্টে রংপুরের এটি প্রথম শিরোপা। ৫৭ রানের বড় ব্যবধানে ম্যাচ জিতেছে তারা।
হাইভোল্টেজ ফাইনালে এদিন ব্যাটে-বলে পরাস্থ হয়েছে সাকিব আল হাসানের ঢাকা। মূলত রংপুরের দুই বিদেশী ক্রিকেটার ক্রিস গেইল ও ব্রেন্ডন ম্যাককালামের জুটির কাছেই হেরে গেছে তারা। এই জুটির সুবাদে আগে ব্যাট করে ১ উইকেটে ২০৬ রান তোলে রংপুর।  অথচ ব্যক্তিগত ২২ রানে ক্যাচ তুলে দিয়েছিলেন গেইল।  সাকিব সেই ক্যাচ হাতছাড়া করেছেন।  ওই সময় গেইল আউট হয়ে গেলে রংপুরের ইনিংস কতটা দীর্ঘ  হতো আগের ম্যাচগুলো দেখলেই বোঝা যায়।

গতবারের চ্যাম্পিয়নরা ম্যাচ হেরেছে ৫৭ রানে। আগে ব্যাট করে ক্রিস গেইল ও ব্রেন্ডন ম্যাককালামের রেকর্ড পার্টনারশিপে রংপুর রানের পাহাড় করে। কিন্তু সেই রান তাড়া করার মতো কোন লড়াই করতে পারেনি ঢাকা। তারকা সমৃদ্ধ দলটির খেলায় ছিলো না কোন পেশাদারিত্বের ছাপ। উইকেটকিপার ব্যাটসম্যান জহিরুল ইসলাম ৩৮ বলে ৫০ রান করলেও অন্য কোন ব্যাটসম্যানই লড়াই করতে পারেননি। দ্বিতীয় সর্বোচ্চ ২৬ রান এসেছে অধিনায়ক সাকিবের ব্যাট থেকে।  নবম ওভারে সাকিব আউট হওয়ার সাথে সাথেই মূলত ম্যাচ থেকে ছিটকে গেছে দলটি।  সে সময় তাদের স্কোর ৫ উইকেটে ৭১ রান।  এসময়ই নিশ্চিত হয়ে যায় রংপুরের শিরোপা।  এরপর যা হয়েছে তা নিছক আনুষ্ঠানিকতা।
মাত্র এক রানের প্রথম দুই উইকেট হারানো দলটির ব্যাটসম্যানরা একের পর এক বিলিয়ে দিয়েছেন উইকেট। অবশ্য রংপুরের বোলারদের কৃতিত্ব না দিলে ভুল হবে। মাশরাফির দুর্দান্ত নেতৃত্ব আর বোলারদের নিজেদের উজার করে দেয়ার মানসিকতা জয় এনে দিয়েছে দলটিকে। নিয়মিত বোলারদের সবাই উইকেট নিয়েছেন আজ। সোহাগ গাজি, নাজমুল ইসলাম ও লঙ্কান ইসুরু উদানা দুটি করে এবং মাশরাফি, মালিঙ্গা, রবি বোপারা ও রুবেল হোসেন একটি করে উইকেট নিয়েছেন। অবশ্য শেষ ওভারে ঢাকার যখন ৬০ রান প্রয়োজন তখন মাশরাফি বল তুলে দিয়েছেন ক্রিস গেইলের হাতে। সেই ওভারে দুই রান দিয়েছেন গেইল।

গেইল ঝড়ে রংপুরের ২০৬ রানের বিশাল পুঁজি

ক্রিকেট বিশ্বে যে কয়েকজন খেলোয়াড় ক্রিকেটপ্রেমীদের খোরাক মিটিয়ে থাকেন তাদের মধ্যে বড় দুজনই এবারের বিপিএল মাতিয়ে যাচ্ছেন। দুজনই খেলছেন রংপুর রাইডার্সের হয়ে। একজন ক্যারিবিয় ব্যাটিং দানব ক্রিস গেইল অন্যজন সাবেক কিউই ব্যাটসম্যান ব্রেন্ডন ম্যাককালাম।

বিপিএলের পঞ্চম আসরের শিরোপা নির্ধারনী ম্যাচে ঢাকা ডায়নামাইটস ও রংপুর রাইডার্স মুখোমুখি হয়েছে।

একপ্রান্তে গেইল তাণ্ডব চালাতে থাকলেও অন্যপ্রান্তে অনেকটা শান্ত ছিলেন ম্যাককালাম। শুধু সঙ্গ দিয়ে গেলেন তিনি। সব মিলিয়ে মিরপুরে বিপিএলের ফাইনাল ম্যাচে নির্ধারিত ২০ ওভারে ১ উইকেটে ২০৬ রানের বড় পুঁজি গড়লো মাশরাফি বিন মুর্তজার রংপুর।

বিপিএলের ইতিহাসে নিজের সর্বোচ্চ ইনিংসের রেকর্ড ভেঙে ৬৯ বলে ১৪৬ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়লেন গেইল। স্ট্রাইক রেট ২১১.৫৯। তাতে ছিল ৫টি চার ও ১৮টি ছক্কার মার। শতক পূরণ করেন ৫৭ বলে। এবারের আসরে এটি তার দ্বিতীয় সেঞ্চুরি। সব মিলিয়ে পঞ্চম। সব মিলিয়ে বিপিএলের ১২তম সেঞ্চুরি এটি আর এবারের পুরো আসরের তৃতীয় সেঞ্চুরি। ম্যাককালাম করেন ৪৩ বলে ৫১ রান। দ্বিতীয় উইকেটে এই যুগলের ব্যাট থেকে আসে ২০১ রানের জুটি

শুরুতেই সাকিব আল হাসানের কাছে ফিরতি ক্যাচ দিয়ে ফেরেন আগের ম্যাচের সেঞ্চুরিয়ান জনসন চার্লস। এই ধাক্কা সামলাতে গিয়ে কিছুটা খোলসে ঢুকে পড়ে ঢাকা। তবে ক্রিস গেইল আর ব্রেন্ডন ম্যাককালাম একটু অপেক্ষার পর চালিয়ে খেলতে শুরু করেন।

আগের ম্যাচে জ্বলে উঠতে না পারা গেইল ফাইনালের মঞ্চে ঠিকই স্বরুপে ফিরেছেন। ৩৩ বলে হাফসেঞ্চুরি আর ৫৭ বলে সেঞ্চুরি পূর্ণ করেন ক্যারিবিয় এই ব্যাটিং দানব। এটি বিপিএলে গেইলের পঞ্চম সেঞ্চুরি। সব মিলিয়ে বিপিএলের ১২তম সেঞ্চুরি এটি আর এবারের আসরের তৃতীয় সেঞ্চুরি।

রংপুর রাইডার্স উইনিং কম্বিনেশন ভাঙেনি। ঢাকা ডায়নামাইটস একটি পরিবর্তন এনেছে। বিপিএল ফাইনালের মহাগুরুত্বপূর্ণ লড়াইয়ে টসে জিতে ফিল্ডিং বেছে নিয়েছে তারা।

ঢাকা ডাইনামাইটসের আগের ম্যাচেও ছিলেন না মোহাম্মদ আমির। পাকিস্তানী এই পেসার খেলছেন না ফাইনালেও। মোহাম্মদ সাদ্দামের বদলে পেস আক্রমণে খালিদ আহমেদকে নিয়েছে ঢাকা।

প্রথম কোয়ালিফায়ারে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে হারিয়ে সবার আগে ফাইনালে নাম লিখিয়েছে ঢাকা ডায়মাইটস। পয়েন্ট তালিকার সেরা দুইয়ে থাকতে না পারায় রংপুর রাইডার্সকে অবশ্য দুটি বাধা পেরিয়ে ফাইনালে আসতে হয়েছে। প্রথম এলিমিনেটরে তারা হারায় খুলনা টাইটান্সকে। আর দ্বিতীয় এলিমিনেটরে বিদায় করে দেয় তামিম ইকবালের কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে।

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.