জীবনে কত ধরণের মেলাইতো দেখেছেন – দম্পতি মেলা কি দেখেছেন?

জীবনে কত ধরণের মেলাইতো দেখেছেন – দম্পতি মেলা কি দেখেছেন? এমনই ব্যতিক্রমধর্মী মেলাই হয়ে গেলো সম্প্রতি রাজধানী ঢাকায়, এবার সে খবরই জানাচ্ছি আপনাদের।

নিজেদের দাম্পত্য জীবন নিয়ে গল্প, আলোচনা, নানা বয়স ও পেশার দম্পতিদের দাম্পত্য ভাবনা ও অভিজ্ঞতা শেয়ার, কুইজ প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে সাড়া জাগিয়েছে দম্পতি মেলা।
গত মঙ্গলবার দ্বিতীয় বারের মত দম্পতি দিবস পালনের মধ্য দিয়ে ইতি টানা হলো সাড়া জাগানো দম্পতি মেলা। দম্পতি দিবস পালনের উপলক্ষ নিয়ে ১১ মার্চ হতে শুরু হয় ৫দিন ব্যাপী এই দম্পতি মেলা।
কিংবদন্তী অভিনেতা নায়করাজ রাজ্জাক এর উদ্বোধন করেন। মেলায় প্রতিদিন নানা আয়োজনের মাঝে ছিল সমাজের বিভিন্ন শ্রেণি পেশার বিজ্ঞ, অভিজ্ঞ ও খ্যাতিমান ব্যক্তিবর্গের আলোচনা─ যেমন দ্বিতীয় দিন ছিলেন ছুটির ঘণ্টাসহ নানা বিখ্যাত চলচ্চিত্রের পরিচালক আজিজুর রহমান, বিশিষ্ট চলচ্চিত্র সাংবাদিক ও গবেষক অনুপম হায়াত, বিশিষ্ট নৃত্যশিল্পী লায়লা হাসান।
তৃতীয় দিন উপস্থিত ছিলেন, বিশিষ্ট্য নাট্যানুবাদক অধ্যাপক আব্দুস সেলিম, বিশিষ্ট অর্থনীতিবিদ হাওলাদার আব্দুর রাজ্জাক। চতুর্থদিন উপস্থিত ছিলেন বিশিষ্ট গীতিকার শহীদুল্লাহ্ ফরায়েজী এবং বিশিষ্ট সুরকার আজাদ রহমান।
নানা বয়স ও পেশার দম্পতিদের দাম্পত্য ভাবনা ও অভিজ্ঞতা শেয়ার, কুইজ প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান ছিল প্রতিদিনের মঞ্চ আয়োজন। এছাড়া ছিল বেশ কিছু স্টল, হলুদ অনুষ্ঠান ও বরবধু সাজে ফটোসেশনসহ নানা মজার আয়োজন।
এই মেলা চলে প্রতিদিন সকাল ১১টা হতে রাত ৯টা পর্যন্ত। অনেকেই বন্ধু, প্রতিবেশী কিংবা সহকর্মীদের কাছে জেনেছেন মেলা সম্পর্কে আর উৎসাহী হয়ে এসেছেন মেলায়, সবার কাছে শেয়ার করেছেন মেলায় এসে তাদের অনুভূতি ও দাম্পত্য জীবন নিয়ে তাদের ভাবনা।
মেলার ৫ম দিন ১৫ মার্চ সমাপক দম্পতি হিসেবে মেলায় উপস্থিত ছিলেন বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহা পরিচালক লিয়াকত আলী লাকী ও তার স্ত্রী সাংস্কৃতিক ব্যক্তিত্ব কৃষ্টি হেফাজ।
সমাপনী দিনে প্রতিদিনের নিয়মিত আয়োজনের পাশাপাশি দম্পতি সোসাইটি রচিত জন্মদিনের ন্যায় বিবাহ বার্ষিকীর শুভেচ্ছা প্রদানের জন্য একটি গান গেয়ে তা সকল দম্পতিদের উৎসর্গ করা হয়। এবং আশা প্রকাশ করা হয় এই গানটি বিবাহ বার্ষিকী শুভেচ্ছা গীতি হয়ে উঠবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.