নওয়াজ শরীফ আজীবন অযোগ্য

পাকিস্তানের সুপ্রিমকোর্ট দেশটির সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে আজীবনের জন্য অযোগ্য ঘোষণা করেছে। শুক্রবার সংবিধানের ৬২(১)(এফ) অনুচ্ছেদ অনুসারে নওয়াজ শরীফকে আজীবনের জন্য অযোগ্য ঘোষণা করে সুপ্রিমকোর্ট।

আদালতে নওয়াজ শরীফের রায় ঘোষণা করেন বিচারপতি উমর আতা বানদিয়াল। তার সঙ্গে আরো ৪বিচারপতি রায়ের সঙ্গে সহমত পোষণ করেন। তাকে আজীবনের জন্য নিষিদ্ধ করা মোটেই অযৌক্তিক ও অন্যায় হবে না বলে মত দেন ৫বিচারপতির বেঞ্চ।

২০১৭ সালের জুলাইতে নওয়াজ শরীফকে প্রধানমন্ত্রীর পদে অযোগ্য ঘোষণা করে সুপ্রিমকোর্ট। তার বিরুদ্ধে পানামা কেলেঙ্কারির অভিযোগ ছিল। অভিযোগ করা হয়, সংযুক্ত আরব আমিরাত ভিত্তিক একটি কোম্পানিতে তার ছেলের বেতন কত ছিল তা প্রকাশ করতে ব্যর্থ হয়েছিলেন তিনি। অপরদিকে আদালত থেকে বলা হয় তার ছেলে কত বেতন নিত সেটা কোনো প্রাসঙ্গিক বিষয় নয়।

নওয়াজ শরীফের বিরুদ্ধে ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি বুর‍্যে কোর্টের মামলা বিচারাধীন আছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে এই বিচারের রায় ঘোষণা করা হবে।

এদিকে নওয়াজ শরীফের দল আদালতের এই রায়কে পাকিস্তানের গণতন্ত্রের ওপর আক্রমণ বলে মনে করছে। দেশটির তথ্যমন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব বলেন, নওয়াজ শরীফের বিরুদ্ধে কোনো অভিযোগই প্রমাণ হয়নি। তারপরও তাকে আজীবনের জন্য অযোগ্য ঘোষণা করা হলো। সূত্র এক্সপ্রেস ট্রিবিউন, আল-জাজিরা

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.