নিজের নামে পুরস্কার চালু করলেন স্টিফেন হকিং

ফাহিম ইবনে সারওয়ার

নিজের নামে ‘স্টিফেন হকিং মেডেল ফর সায়েন্স কমিউনিকেশন’ নামের পুরস্কার চালু করেছেন ব্রিটিশ বিজ্ঞানী স্টিফেন হকিং। ছবি : এএফপি

বিখ্যাত ব্রিটিশ মহাকাশবিজ্ঞানী স্টিফেন হকিং নিজের নামে একটি পুরস্কার চালু করেছেন। গত বুধবার আনুষ্ঠানিকভাবে এই পুরস্কার চালুর ঘোষণা দেন তিনি। এ খবর জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

বিজ্ঞান প্রসারে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ‘স্টিফেন হকিং মেডেল ফর সায়েন্স কমিউনিকেশন’ নামের এই পুরস্কারটি দেওয়া হবে। এই পুরস্কার দেওয়া হবে তাঁদেরই যাঁরা চলচ্চিত্র, গান এবং লেখালেখির মাধ্যমে বিজ্ঞানকে সাধারণ মানুষের কাছাকাছি নিয়ে যাওয়ার জন্য কাজ করেছেন।

ব্রিটেনের ডি-ফ্যাক্টো একাডেমি অব সায়েন্সের রয়েল সোসাইটিতে এই পুরস্কারের বিষয়টি আনুষ্ঠানিকভাবে জানান হকিং। অনুষ্ঠানে পুরস্কার প্রসঙ্গে কৌতুক করে স্টিফেন হকিং বলেন, ‘আমি আজকে খুশি যে এখানে কোনো পুরস্কার নিতে আসিনি বরং ঘোষণা করতে এসেছি।’

হকিং আরো বলেন, “আমি যখন ‘আ ব্রিফ হিস্টরি অব টাইম’ লিখেছিলাম, তখন অনেকেই আমাকে বলেছিলেন পদার্থবিদ্যা নিয়ে এ ধরনের জটিল বই কেউ পড়বে না। আমার সৌভাগ্য যে তাদের কথা সত্যি হয়নি। পৃথিবীজুড়ে বিজ্ঞানের প্রতি মানুষের আগ্রহ রয়েছে। মানুষ জানতে চায়, বুঝতে চায়।”

আগামী বছরের মাঝামাঝি তিনটি ক্যাটাগরিতে প্রথমবারের মতো এই পুরস্কারপ্রাপ্ত ব্যক্তিদের নাম ঘোষণা করা হবে। তিনটি ক্যাটাগরি হচ্ছে দ্য সায়েন্টিফিক, আর্টিস্টিক এবং ফিল্ম কমিউনিটিস।

স্পেনের ক্যানারি দ্বীপে অনুষ্ঠিতব্য স্টারমাস উৎসবে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করা হবে। আগামী বছরের ২৭ জুন থেকে ২ জুলাই পর্যন্ত অনুষ্ঠিত হবে এই উৎসব।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.