নীল আলোয় বাড়বে বুদ্ধি

অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক দাবি করেছেন, নীল আলোয় উপস্থিত বুদ্ধি বাড়ে। দিনের নির্দিষ্ট একটি সময়ে শুধু মাত্র নীল আলোর সামনে বসলে মানসিক স্বাস্থ্যের উন্নতি হবে। অনেকেই চট করে সিদ্ধান্ত নিতে পারেন না, তাড়াতাড়ি সিদ্ধান্ত নিতে হলে আত্মবিশ্বাসের অভাবও বোধ করেন কেউ কেউ। দিনের একটা সময় নীল আলোর সামনে বসলে, তাদের লাভ হবে বলেই মনে করছেন বিজ্ঞানীরা।

১৮-৩২ বছর বয়সের মোট ৩৫ জনের উপর পরীক্ষা চালিয়ে দেখা গেছে, নীল আলোর সামনে সময় কাটানোর পর উপস্থিত বুদ্ধি বেড়েছে তাঁদের। সিদ্ধান্ত নিতে আগের চেয়ে ৩০-৪০ মিনিট কম সময় লাগছে।

বিজ্ঞানীরা বলছেন, প্রতিটি রঙের আলোর আলাদা আলাদা তরঙ্গ দৈর্ঘ্য থাকে। নীল আলোর তরঙ্গ দৈর্ঘ্য এমনই, যা মগজের কাজকর্মের গতিবৃদ্ধি করে। আধঘণ্টা নীল আলোতে থাকলে মানসিক অবস্থায় বদল আসবে, বাড়বে উপস্থিত বুদ্ধি।

হাসপাতালের অপারেশন থিয়েটার, বিমানের ককপিটসহ বেশ কয়েকটি স্থানে নীল আলো লাগানোর পরামর্শ দিয়েছেন গবেষকরা। এছাড়া যেখানে সূর্যের আলো পৌঁছায় না, যেমন স্পেস স্টেশন, সেখানেও নীল আলো ব্যবহার করা যায়। আর বাড়িতে এই পদ্ধতি মেনে চলতে চাইলে, কোনো একটি ঘর নির্দিষ্ট করে নীল আলো লাগিয়ে দিতে পারেন। সেখানে দিনের মধ্যে আধঘণ্টা বসে থাকলেই বাড়বে উপস্থিত বুদ্ধি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.