পোশাক খাতের ঋণ সুবিধা বেড়ে ২ কোটি ডলার

তৈরি পোশাক উৎপাদন ও রফতানিকারকরা এখন থেকে বাংলাদেশ ব্যাংকের রফতানি উন্নয়ন তহবিল (ইডিএফ) থেকে ২ কোটি ডলার পর্যন্ত ঋণ নিতে পারবেন। তৈরি পোশাক উৎপাদনকারী ও রপ্তানীকারদের সংগঠন বিজিএমইএ সদস্যরা এ সুবিধা পাবেন। এতদিন এ তহবিল থেকে একজন সর্বোচ্চ দেড় কোটি ডলার পর্যন্ত ঋণ নিতে পারতেন। আজ সোমবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

বাংলদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি নীতি বিভাগ থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিজিএমইএ সদস্যভূক্ত মিল মালিকদের ইডিএফ থেকে ঋণ সুবিধা ১ কোটি ৫০ লাখ ডলার থেকে ৫০ লাখ ডলার বাড়িয়ে ২ কোটি ডলার করা হল।

উল্লেখ্য, রফতানিমুখী শিল্পের বিকাশ ও প্রসারের চলমান ধারা অব্যাহত রাখতে ইডিএফ থেকে স্বল্প সুদে বৈদেশিক মুদ্রায় ঋণ দেয় কেন্দ্রীয় ব্যাংক। রফতানি পণ্য উৎপাদনের জন্য প্রয়োজনীয় উপকরণ যেমন- তুলা, সুতা ও শিল্পের কাঁচামাল আমদানিতে রফতানিকারকরা ঋণ পান। লন্ডন ইন্টারব্যাংক অফার রেটের (লাইবর) সঙ্গে আড়াই শতাংশ যোগ করে এ তহবিলের সুদহার নির্ধারিত হয়।

এর আগে গত বছরের ডিসেম্বরে এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বস্ত্র শিল্পের জন্য বিটিএমএর সদস্য মিলগুলো ইডিএফ থেকে ঋণ সুবিধা ৫০ লাখ ডলার বাড়িয়ে ২ কোটি ডলার করা হয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.