প্রথম দিবারাত্রির টেস্ট জিতে অস্ট্রেলিয়ার ইতিহাস

স্পোর্টস ডেস্ক : ক্রিকেট ইতিহাসের প্রথম টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি জয়ের পর আরও একটি প্রথমের সঙ্গে জুড়ে গেল অস্ট্রেলিয়ার নাম। দিবারাত্রির প্রথম টেস্ট জয়ের মধ্য দিয়েও নতুন ইতিহাস গড়ল অস্ট্রেলিয়ার ক্রিকেট অঙ্গন। মাত্র তিন দিনেই শেষ হওয়া এই টেস্টে নিউজিল্যান্ডকে তিন উইকেটে হারিয়েছে অস্ট্রেলিয়া।
প্রথম দিবারাত্রির টেস্টে দাপট দেখিয়েছেন বোলাররাই। ১৯৯৩ সালের পর এই প্রথম কোনো সেঞ্চুরি ছাড়া শেষ হয়েছে অ্যাডিলেড টেস্ট। চার ইনিংস মিলিয়ে সর্বোচ্চ ৬৬ রানের ইনিংস খেলেছেন ফিল নেভিল।
ক্যারিয়ারসেরা বোলিং করে অস্ট্রেলিয়ার জয়ের কাজ সহজ করে দিয়েছিলেন জস হ্যাজেলউড। ৭০ রানের বিনিময়ে ছয় উইকেট নিয়ে নিউজিল্যান্ডের দ্বিতীয় ইনিংস গুটিয়ে দিয়েছিলেন ২০৮ রানে। জয়ের জন্য অস্ট্রেলিয়ার সামনে লক্ষ্য দাঁড়ায় ১৮৭ রান।
সহজ এই লক্ষ্যেও অবশ্য ঘাম ঝরিয়েই পৌঁছাতে হয়েছে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের। দারুণ বোলিং করে ম্যাচটা উত্তেজনাপূর্ণ করে তুলেছিলেন নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট। কিন্তু সেটা জয়ের জন্য যথেষ্ট ছিল না। শন মার্শের ৪৯, ডেভিড ওয়ার্নারের ৩৫, অ্যাডাম ভোগেস ও মিচেল মার্শের ২৮ রানের ইনিংসগুলোর সুবাদে তিন উইকেটের জয় তুলে নিয়েছে অস্ট্রেলিয়া।
দিবারাত্রির টেস্টে প্রায় সব প্রথমই দেখা হয়েছে। বাকি আছে শুধু শতক ও হ্যাটট্রিক। প্রথম বল করেছিলেন মিচেল স্টার্ক। প্রথম রান নিয়েছিলেন মার্টিন গাপটিল। প্রথম উইকেট জস হ্যাজেলউডের। প্রথম চার কেন উইলিয়ামসনের। প্রথম অর্ধশতক টম লাথামের। দিবারাত্রির প্রথম টেস্টে ম্যাচসেরা হওয়ার গৌরব অর্জন করেছেন হ্যাজেলউড।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.