প্রবল ধুলোঝড়ে বিধ্বস্ত রাজস্থান, উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ড, মৃতের সংখ্যা ৭০ ছাড়াল

বুধবার রাত থেকেই রাজ্যের চার জেলা আগ্রা, বিজনৌর, সাহারানপুর ও বরেইলিতে শুরু হয়েছে ধুলোর ঝড়। প্রায় ২ ঘণ্টা ধরে চলে এই তাণ্ডব।
ধুলোঝড় ও প্রবল বৃষ্টিতে উত্তরপ্রদেশে মৃত কমপক্ষে ৪২ জন। আহত শতাধিক। উত্তরপ্রদেশ ছাড়াও ঝড়ের প্রকোপে তছনছ হয়ে গিয়েছে রাজস্থান ও উত্তরাখণ্ডের বিস্তীর্ণ এলাকা।

বুধবার রাত থেকেই রাজ্যের চার জেলা আগ্রা, বিজনৌর, সাহারানপুর ও বরেইলিতে শুরু হয়েছে ধুলোর ঝড়। প্রায় ২ ঘণ্টা ধরে চলে এই তাণ্ডব। ঝড়ের প্রকোপ এতটাই বেশি ছিল যে একের পর গাছ ও বাড়ি ভেঙে পড়তে থাকে। আগ্রা ও বিজনৌরে মূলত দেওয়াল চাপা পড়েই মৃত্যু হয় বেশিরভাগ মানুষের। শুধুমাত্র আগ্রাতেই মৃত্যু হয়েছে ৩৬ জনের। এছাড়াও বিজনৌরে ৩, সাহারানপুরে ২ ও বরেইলিতে এক জনের মৃত্যু হয়েছে।
অন্যদিকে, রাজস্থান ও উত্তরাখণ্ডের ঝড়ের প্রভাবে প্রাণহানির ঘটনা ঘটেছে। ঝড়ে বিশেষ করে ক্ষতিগ্রস্ত হয়েছে পূর্ব রাজস্থানের আলোয়ার, ধওলপুর, ভরতপুর জেলা। ঝড়ের তাণ্ডবে লন্ডভন্ড বিদ্যুত্ সংযোগ ব্যবস্থাও। উপড়ে গিয়েছে একাধিক গাছ। সব থেকে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে ভরতপুর জেলায়। সেখানে ১১ জনের মৃত্যু হয়েছে। বিদ্যুত্ বিচ্ছিন্ন আলোয়ার জেলার বিস্তীর্ণ এলাকা। ইতিমধ্যে ত্রাণ ও উদ্ধারকাজ শুরু করেছে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে জানিয়েছেন, ‘ঝড়বিধ্বস্ত প্রতিটি জেলার প্রশাসনিক আধিকারিকদের সাহায্যের নির্দেশ দিয়েছি।’ তিন রাজ্য মিলিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়ে ৭০। ধ্বংসস্তুপের নীচে আরও দেহ চাপা পড়ে থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.