বার্সেলোনার নতুন অধিনায়ক মেসি

বার্সেলোনা,বাসস : নতুন মৌসুমে আন্দ্রেস ইনিয়েস্তার স্থানে বার্সেলোনার নতুন অধিনায়ক মনোনীত হয়েছেন লিওনেল মেসি।
জাভি হার্নান্দেজ কাতারে পাড়ি দেবার পর ২০১৫ সাল থেকে বার্সেলোনা অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন ইনিয়েস্তা। কিন্তু গ্রীষ্মের শুরুতে জাপানীজ এ-লিগের ক্লাব ভিসেল কোবের পক্ষে চুক্তি করায় বার্সা ছেড়ে যান স্প্যানিশ এই উইঙ্গার। এর আগে অবশ্য ইনিয়েস্তার অনুপস্থিতিতে বেশ কয়েকবার বার্সেলোনাকে নেতৃত্ব দিয়েছেন ৩১ বছর বয়সী মেসি। কিন্তু আসন্ন মৌসুমে স্থায়ীভাবেই তার কাঁধে উঠলো অধিনায়কের দায়িত্ব। বার্সেলোনার হয়ে সর্বকালের সর্বোচ্চ ৫৫২ গোল করা এই ফরোয়ার্ড ইতোমধ্যেই জাতীয় দলে আর্জেন্টিনাকে নেতৃত্ব দিয়েছেন। মেসির ডেপুটি হিসেবে দায়িত্ব পালন করবেন সার্জিও বাসকোয়েট। ইনিয়েস্তা ও জেভিয়ার মাশচেরানোর বিদায়ের কারণে উন্মুক্ত হয়ে যাওয়া তৃতীয় ও চতুর্থ অধিনায়কের পদটি পূরণ করবেন জেরার্ড পিকে ও সার্জি রবার্তো।
২০০৮ সালে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে কাতালান জায়ান্টে যোগ দেবার পরে এই প্রথমবারের মত সেন্টার-ব্যাক পিকে এই দায়িত্ব পেলেন। সম্প্রতী যুক্তরাষ্ট্র সফরে অনভিজ্ঞ বার্সা দলকে নেতৃত্ব দিয়েছেন সার্জি রবার্তো। ২৬ বছর বয়সী এই মিডফিল্ডার ২০০৬ সাল থেকে বার্সেলোনায় আছেন। পেপ গার্দিওলার অধীনে ২০১০ সালে প্রথম দলে অভিষেক হবার পর থেকে এ পর্যন্ত ২০০টি ম্যাচে মূল একাদশে খেলেছেন।
চারজন অধিনায়কই ক্লাবের লা মাসিয়া যুব একাডেমী থেকে উঠে এসেছেন। একমাত্র পিকে সিনিয়র দলের হয়ে ক্যাম্প ন্যুর বাইরে গিয়ে ইউনাইটেড ও ধারে রিয়াল জারাগোজায় খেলেছেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.