বিশ্বকাপে সেরা দশের লড়াই শুরু আজ: বাংলাদেশের খেলার সময়সূচি

স্বাগতিক ভারত ও নিউজিল্যান্ডের ম্যাচ দিয়ে বিশ্বকাপে সেরা দশের লড়াই শুরু হচ্ছে আজ মঙ্গলবার থেকে। নাগপুরের বিদর্ভ ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়। একই সাথে স্বাগতিক ভারত ও বাংলাদেশের ম্যাচ দিয়ে আজ থেকে শুরু হচ্ছে নারীদের বিশ্বকাপও। বেঙ্গালোরের চিন্নাস্বামী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল ৪টায়। বাংলাদেশসহ দশটি দল এবার নারীদের বিশ্বকাপে অংশ নিচ্ছে।

বিশ্বকাপে সরাসরি সুপার টেনে খেলছে ৮টি দল। গ্রুপ-১ এর দলগুলো হলো— ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা ও ওয়েস্ট ইন্ডিজ। এদের সাথে পঞ্চম দল হিসেবে যোগ দিয়েছে গ্রুপ ‘বি’ সেরা দল আফগানিস্তান। অন্যদিকে, গ্রুপ-২ এর চারটি দল সরাসরি সুপার টেনে খেলছে। এরা হচ্ছে, স্বাগতিক ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। ‘এ’ গ্রুপ থেকে পাঁচ পয়েন্ট নিয়ে সেরা হয়েই বাংলাদেশ এই চার দলের সাথে যোগ দিচ্ছে।

গত ৯ মার্চ থেকে ভারতের ধর্মশালা ও নাগপুরে শুরু হয় বিশ্বকাপের প্রাথমিক পর্ব। মোট ৮টি দল দুই গ্রুপে বিভক্ত হয়ে প্রাথমিক পর্বের ১২টি ম্যাচে অংশ নেয়। ধর্মশালায় ‘এ’ গ্রুপে বাংলাদেশকে মোকাবেলা করতে হয় নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড এবং সদ্য আইসিসির সহযোগী দেশের মর্যাদা পাওয়া ওমানকে। বাংলাদেশ নেদারল্যান্ডসের সাথে ৮ রানে জয় পায়। আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচটি শুরুর কিছুক্ষণের মধ্যেই বৃষ্টির জন্য পরিত্যক্ত হয়ে গেলে বাংলাদেশকে এক পয়েন্ট নিয়েই সন্তুষ্ট থাকতে হয়। গত রবিবার শেষ ম্যাচে ওমানের সাথে কার্টেল ওভারের ম্যাচে ৫৪ রানে জয়ী হয়। এই ম্যাচে দাপুটে সেঞ্চুরি করার কৃতিত্ব দেখান তামিম ইকবাল, যা চলতি বিশ্বকাপের প্রথম ও বাংলাদেশ দলের হয়ে প্রথম টি-টোয়েন্টি শতক। অন্যদিকে নাগপুরে ‘বি’ গ্রুপে শ্রেষ্ঠত্বের লড়াইয়ে জয়ী হয়ে সেরা দশে উঠে চমক দেখিয়েছে আফগানিস্তান। আফগানিস্তান স্কটল্যান্ডকে ১৪ রানে, হংকংকে ৬ উইকেটে এবং জিম্বাবুয়েকে ৫৯ রানে পরাজিত করে সেরা দশে ওঠার টিকেট আদায় করে।

সেরা দশ পর্বে ‘গ্রুপ অব ডেথ’ হিসেবে ধরে নেয়া হচ্ছে বাংলাদেশের গ্রুপটিকেই। ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের মত দল থাকায় এই গ্রুপের লড়াই ভীষণ উপভোগ্য হয়ে উঠবে বলেই সকলের আশা। স্বাগতিক ভারতকে এই গ্রুপের ফেবারিট ভাবা হলেও অন্যরাও ছেড়ে কথা বলবে না। এমনকি বাংলাদেশের পক্ষেও অঘটন ঘটিয়ে ফেলা অসম্ভব কিছু নয়। পরিসংখ্যান বিবেচনায় অন্যদের তুলনায় টাইগাররা পিছিয়ে থাকলেও সাম্প্রতিক পারফরমেন্স পর্যালোচনায় আশাবাদী হওয়ার অনেক কারণ আছে বাংলাদেশের। গত এশিয়া কাপে পাকিস্তান ও শ্রীলঙ্কার মত কঠিন প্রতিপক্ষকে ধরাশায়ী করার পর ধর্মশালায় বিশ্বকাপের প্রাথমিক পর্বে টানা সাফল্য পেয়েছে মাশরাফিরা। হারিয়েছে নেদারল্যান্ডস ও ওমানকে। আয়ারল্যান্ডের সাথে ম্যাচটি বৃষ্টিতে ভেসে না গেলে জিততে পারতো বাংলাদেশই।

কিছুটা মনস্তাত্ত্বিক চাপ নিয়েই সুপার টেন পর্ব শুরু করতে যাচ্ছে বাংলাদেশ। দলের অন্যতম বোলিং শক্তি মুস্তাফিজ ইনজুরি সমস্যায় পড়েছেন। তাকে নিবির পরিচর্যায় রাখা হয়েছে। ফলে প্রাথমিক পর্যায়ের একটি ম্যাচও খেলতে পারেননি এই পেসার। ইনজুরি সমস্যা রয়েছে অধিনায়ক মাশরাফি ও অলরাউন্ডার সাকিবেরও। তবে তারা ভালোর দিকে বলেই জানা গেছে। সাকিব ও মুশফিকের মত সিনিয়র ব্যাটসম্যানরা রান না পাওয়ায় ভীষণ উদ্বেগে রয়েছেন কোচ হাতুরুসিংহে। এর মধ্যে তাসকিন ও আরাফাত সানির বোলিং অ্যাকশন নিয়ে সন্দেহ প্রকাশ করে বাংলাদেশ দলের ওপর নতুন এক চাপ সৃষ্টি করেছে আইসিসি। ভারতের চেন্নাইয়ে এক পরীক্ষাগারে তাসকিন ও আরাফাত সানির বোলিং অ্যাকশন পরীক্ষা ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে। তবে তাদের বিরুদ্ধে আনা অভিযোগ শেষ পর্যন্ত অমূলক প্রমাণিত হবে বলেই বাংলাদেশ দলের কর্মকর্তারা আশা করছেন।

সুপার টেনের লড়াই শেষে দুই গ্রুপের সেরা চার দল সেমিফাইনালে উঠবে। আগামী ৩০ মার্চ দিল্লীতে প্রথম ও ৩১ মার্চ মুম্বাইতে দ্বিতীয় সেমিফাইনাল অনুষ্ঠিত হবে। টুর্নামেন্টের বহু আকাঙ্ক্ষিত ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে ৩ এপ্রিল কলকাতার ইডেন গার্ডেনে। এর আগে নারীদের ফাইনাল ম্যাচটিও একই স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। খেলা শুরু হবে বাংলাদেশ সময় বিকাল ৩টায়।

Bd fixture

খেলার সময়সূচি
গ্রুপ – ১ ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তান
গ্রুপ – ২ বাংলাদেশ, অস্ট্রেলিয়া, ভারত, পাকিস্তান ও নিউজিল্যান্ড
তারিখ ম্যাচ ভেন্যু বাংলাদেশ সময়

১৫ মার্চ ভারত–নিউজিল্যান্ড নাগপুর রাত ৮টা
১৬ মার্চ বাংলাদেশ-পাকিস্তান কলকাতা বেলা ৩–৩০ মি.
ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ মুম্বাই রাত ৮টা
১৭ মার্চ শ্রীলঙ্কা–আফগানিস্তান কলকাতা রাত ৮টা
১৮ মার্চ অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ধর্মশালা বেলা ৩–৩০ মি.
ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা মুম্বাই রাত ৮টা
১৯ মার্চ ভারত-পাকিস্তান কলকাতা রাত ৮টা
২০ মার্চ দক্ষিণ আফ্রিকা-আফগানিস্তান মুম্বাই বেলা ৩–৩০ মি.
শ্রীলঙ্কা–ওয়েস্ট ইন্ডিজ বেঙ্গালুরু রাত ৮টা
২১ মার্চ বাংলাদেশ-অস্ট্রেলিয়া বেঙ্গালুরু রাত ৮টা
২২ মার্চ পাকিস্তান–নিউজিল্যান্ড মোহালি রাত ৮টা
২৩ মার্চ ইংল্যান্ড-আফগানিস্তান দিল্লি বেলা ৩–৩০ মি.
বাংলাদেশ-ভারত বেঙ্গালুরু রাত ৮টা
২৫ মার্চ অস্ট্রেলিয়া–পাকিস্তান মোহালি বেলা ৩–৩০ মি.
দক্ষিণ আফ্রিকা–ওয়েস্ট ইন্ডিজ নাগপুর রাত ৮টা
২৬ মার্চ বাংলাদেশ-নিউজিল্যান্ড কলকাতা বেলা ৩–৩০ মি.
ইংল্যান্ড–শ্রীলঙ্কা দিল্লি রাত ৮টা
২৭ মার্চ ওয়েস্ট ইন্ডিজ–আফগানিস্তান নাগপুর বেলা ৩–৩০ মি.
ভারত–অস্ট্রেলিয়া মোহালি রাত ৮টা
২৮ মার্চ দক্ষিণ আফ্রিকা-শ্রীলঙ্কা দিল্লি রাত ৮টা

সেমিফাইনাল
৩০ মার্চ* প্রথম সেমিফাইনাল (১ম গ্রুপ–২: ২য় গ্রুপ–১) দিল্লি সন্ধ্যা ৭–৩০ মি.
৩১ মার্চ* দ্বিতীয় সেমিফাইনাল (১ম গ্রুপ–১: ২য় গ্রুপ–২) মুম্বাই সন্ধ্যা ৭–৩০ মি.

ফাইনাল
৩ এপ্রিল ফাইনাল কলকাতা সন্ধ্যা ৭–৩০ মি.

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.