বিশ্বের সবচেয়ে দূষিত মেগাসিটির তালিকায় ঢাকা তৃতীয়

বিশ্বের সবচেয়ে দূষিত মেগাসিটির তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ঢাকা। বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি প্রতিবেদনে এই কথা বলা হয়।

প্রতিবেদনে বলা হয়, পৃথিবীর ৮০ শতাংশ নগরবাসী দূষিত বায়ুতে নিঃশ্বাস গ্রহণ করছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এর ফলে প্রতিবছর প্রায় ৩০ লক্ষ মানুষ সময়ের আগেই মারা যাচ্ছে। বাড়ছে ফুসফুস ক্যান্সার সহ বিভিন্ন প্রাণঘাতী রোগের প্রকোপ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ৬৭টি দেশের ৭৯৫ টি শহরের ২০০৮ থেকে ২০১৩ পর্যন্ত দূষণের মাত্রার বিষয়ে তথ্য সংগ্রহ করেছে। ইউরোপ ও উত্তর আমেরিকার দেশগুলোর শহরের বাতাসে ব্ল্যাক কার্বন ও সালফেটের মাত্রা কমলেও মধ্যপ্রাচ্য, দক্ষিণ-পূর্ব এশিয়ায় সেটি বাড়ছে। প্রতিবেদনে বলা হয়, দরিদ্র দেশের নগরে দূষণের মাত্রা বেশি। প্রায় ৯৮ শতাংশ শহরেই স্বাস্থ্য সংস্থা অনুমোদিত মাত্রার চেয়ে দূষণের মাত্রা বেশি। ধনী দেশগুলোর ক্ষেত্রে সেটি ৫৬ শতাংশ।

সংগৃহীত তথ্যে দূষণের মাত্রার কোনো বৈশ্বিক তালিকা তৈরি করেনি। তবে ১৪ মিলিয়ন বা তার চেয়ে বেশি জনসংখ্যার শহরের ক্ষেত্রে তৃতীয় অবস্থানে আছে রাজধানী ঢাকা। বাংলাদেশের রাজধানীর উপরে রয়েছে কেবল মিশরের রাজধানী কায়রো ও ভারতের রাজধানী নয়াদিল্লি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান মারিয়া নেইরা বলেন, নগর পরিবেশে দূষণ আশঙ্কাজনক হারে বাড়ছে এবং এটি মানব স্বাস্থ্যে ব্যাপক বিপর্যয় নেমে আসছে। এএফপি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.