বিশ্রামে সাকিব, দলে ফিরলেন মাহমুদুল্লাহ; বাদ পড়লেন নাসির

ঢাকা, বাসস : অলরাউন্ডার সাকিব আল হাসানকে বিশ্রাম দিয়ে ব্যাটসম্যান মাহমুদুল্লাহ রিয়াদকে ফিরিয়ে এনে আসন্ন দক্ষিণ আফ্রিকা সফরে দুই টেস্টের জন্য ১৫ সদস্যের টেস্ট দল ঘোষণা করলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের দলে ছিলেন না মাহমুুদুল্লাহ। অস্ট্রেলিয়ার বিপক্ষে দু’টি ম্যাচে খেললেও, দক্ষিণ আফ্রিকা সফরের জন্য বিবেচিত হলেন না নাসির হোসেন। সাকিব নিজে থেকেই বিশ্রাম চাওয়ায় দলে রাখা হয়নি।
গেল মার্চে শ্রীলংকা সফরের দলে ছিলেন মাহমুদুল্লাহ। গল-এ প্রথম টেস্ট খেলতে পারলেও, কলম্বোতে সিরিজের দ্বিতীয় ম্যাচে খেলার সুযোগ পাননি। কলম্বো টেস্টটি ছিলো বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে শততম ম্যাচ।
শ্রীলংকার সিরিজের পর দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট স্কোয়াডেও সুযোগ পাননি মাহমুদুল্লাহ। তবে দুই সিরিজ পর আবারো বাংলাদেশের টেস্ট স্কোয়াডে ডাক পেলেন তিনি। বাংলাদেশের মিডল-অর্ডার সামলাবেন মাহমুদুল্লাহ। সাকিবের বিশ্রাম, মাহমুদুল্লাহ’র দায়িত্ব অনেকখানি বাড়িয়ে দিয়েছে।
টেস্ট ফরম্যাটে কিছুদিনের জন্য বিশ্রাম চেয়েছেন সাকিব। তাই দক্ষিণ আফ্রিকা সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজের স্কোয়াডে জায়গা হয়নি তার। তবে সাকিব চাইলে যেকোন সময় দলে যোগ দিতে পারবেন।
২০১৫ সালে ঢাকায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট খেলার পর চলমান মাসে শেষ হওয়া অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে বড় ফরম্যাটে খেলার সুযোগ পেয়েছিলেন নাসির। সেই সুযোগটা ভালোভাবে কাজে লাগাতে পারেননি তিনি। দুই ম্যাচের চার ইনিংসে ৬৮ রান করেন নাসির। তাই প্রোটিয়া সিরিজের দলে সুযোগ পাননি নাসির।
তবে দলে ফিরেছেন দুই পেসার শুভাশিষ রায় ও রুবেল হোসেন। তার সাথে দলের পেস অ্যাটাকে আরও আছেন- মুস্তাফিজুর রহমান, শফিউল ইসলাম ও তাসকিন আহমেদ।
২০০৮ সালের তৃতীয়বারের মত দক্ষিণ আফ্রিকা সফরে যাবে বাংলাদেশ। ২০০২ সালে প্রথমবার আফ্রিকা সফর করেছিলো টাইগাররা। আসন্ন সফরে দু’টি টেস্ট, তিনটি ওয়ানডে ও দু’টি টুয়েন্টি টুয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ।
আগামী ২৮ সেপ্টেম্বর থেকে পচেফস্ট্রমে শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। ব্রুমফন্টেইনে দ্বিতীয় টেস্ট শুরু হবে ৬ অক্টোবর। টেস্ট সিরিজের আগে ২১ সেপ্টেম্বর থেকে তিনদিনের একটি প্রস্তুতিমূলক ম্যাচ খেলবে বাংলাদেশ।
টেস্ট সিরিজ শেষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ। যা শুরু হবে ১৫ অক্টোবর। তার আগে ১২ অক্টোবর একটি প্রস্তুতি ম্যাচ রয়েছে টাইগারদের। ওয়ানডে সিরিজ শেষে ২৬ অক্টোবর থেকে দুই ম্যাচের টি-২০ সিরিজ খেলবে বাংলাদেশ।
বাংলাদেশ দল : মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল (সহ-অধিনায়ক), সৌম্য সরকার, ইমরুল কায়েস, সাব্বির রহমান, মাহমুদুল্লাহ রিয়াদ, লিটন কুমার দাস, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, শফিউল ইসলাম, তাসকিন আহমেদ, শুভাশিষ রয় ও মোমিনুল হক।
দক্ষিণ আফ্রিকা সফরে বাংলাদেশের সূচি :
ম্যাচ তারিখ ভেন্যু
প্রস্তুতি ম্যাচ ২১-২৩ সেপ্টেম্বর বেনোনি
প্রথম টেস্ট ২৮ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর পচেফস্ট্রুম
দ্বিতীয় টেস্ট ৬-১০ অক্টোবর ব্রুমফন্টেইন
প্রস্তুতি ম্যাচ ১২ অক্টোবর ব্রুমফন্টেইন
প্রথম ওয়ানডে ১৫ অক্টোবর কিম্বার্লি
দ্বিতীয় ওয়ানডে ১৮ অক্টোবর পার্ল
তৃতীয় ওয়ানডে ২২ অক্টোবর ইস্ট লন্ডন
প্রথম টি-২০ ২৬ অক্টোবর ব্রুমফন্টেইন
দ্বিতীয় টি-২০ ২৯ অক্টোবর পচেফস্ট্রুম

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.