ভাসমান শহর!

সোহানুর রহমান অনন্ত

 শহর আবার কিভাবে ভাসবে? প্রশ্নটা জাগতেই পারে। আসলে এই ভাসমান শহর হচ্ছে একটি বড় জাহাজ। তবে এই জাহাজ সাধারণ জাহাজের মতো নয়। একেবারেই ভিন্ন। আর এমন বিচিত্র ভাসমান শহরের ভাসমান জাহাজ বানানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডাভিত্তিক একটি কোম্পানি। সমুদ্রের বুকে এমন একটি ভাসমান শহর বানানো হচ্ছে যেটি সারাবিশ্ব ঘুরে বেড়াবে।

ভাসমান শহরের নাম দেয়া হয়েছে ‘ফ্রিডম শিপ’। এর আয়তন হবে ব্রিটেনের কুইন মেরি টু জাহাজের চার গুণ। এই ভাসমান শহরে স্থায়ীভাবে বাস করবে ৪০ হাজার বাসিন্দা। এতে থাকবে হাসপাতাল, স্কুল, দোকান, পার্ক, এমনকি ছোট একটি বিমানবন্দরসহ সব ধরনের নাগরিক সুবিধা। শহরটিতে ২০ হাজার ক্রু ছাড়াও বাইরে থেকে প্রতিদিন বাড়তি ৩০ হাজার দর্শনার্থীর থাকা-খাওয়ার ব্যবস্থা থাকবে। তা ছাড়া ১০ হাজার অতিথির জন্য রাতযাপনেরও ব্যবস্থা রাখা হবে।
২৫ তলাবিশিষ্ট বিশাল এই জাহাজটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে এক হাজার কোটি ডলার। ২৭ লাখ টন ওজনের জাহাজটি সমুদ্রে এক জায়গায় স্থির কোনো শহর হবে না।
প্রতি দুই বছরে একবার পৃথিবী প্রদক্ষিণ করবে, নোঙর করবে বিশ্বের গুরুত্বপূর্ণ বড় শহরগুলোয়। এতে যেমন এর বাসিন্দাদের পৃথিবী ঘুরে দেখার সুযোগ হবে তেমনি কাটবে সি সিকনেসও।
তাই এই জাহাজে যারা ঘুরে বেড়াবেন তারা দেখবেন সারা পৃথিবী। বিচিত্র প্রকৃতি, বিচিত্র পরিবেশে তারা
সময় কাটাবে। দেখবে বিভিন্ন দেশ ও জাতির মানুষ। তবে আকৃতির বিশালত্বের কারণে এই শহর-জাহাজ কোনো বন্দরে ঢুকতে পারবে না।
তাকে থাকতে হবে বহির্নোঙরে।

– See more at: http://www.dailynayadiganta.com/detail/news/65790#sthash.y5LiierM.dpuf

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.