মিডিয়ার উপর গণনজরদারি বাড়ান

মিডিয়ার উপর গণনজরদারি বাড়ান

আরিফুজ্জামান তুহিনঃ

নিজের টাকা দিয়ে আমরা পত্রিকা কিনি, স্যাটালাইট টিভি বা ইন্টারেনেটের বিল পরিশোধ করি। কিন্তু এই মিডিয়া আমাদের কথা বলে না। এটা প্রতিষ্ঠিত সত্য। রাষ্ট্র ও পুলিশকে পাহারা দেয়াই যেনো মিডিয়ার কাজ। তো, আমাদের যা করা দরকার গণনরজদারি বাড়ানো দরকার মিডিয়ার ওপর। তাকে বাধ্য করানো, আপনার পাঠক আমি, সরকার সমর্থক রাজনীতিবিদরা ছাড়াও আপনার যে লাখ লাখ সার্কুলেশন সেই পাঠক আমি। আপনি যদি গণআন্দোলনকে নেতিবাচকভাবে দেখান, উল্টো করে দেখান তাহলে আমি সিদ্ধান্ত নিবো। এই গণনজরদারি মিডিয়াকে আপনার পক্ষে না রাখতে পারলেও আপনার বিরোধিতার ঝুঁকিটা খানিক কমিয়ে দিবে। তারা হয়তো সরকারের নানান চাপে-তাপে আপনার পক্ষে সংবাদ প্রকাশ করবে না-যেমনটি শাহবাগে করেছিলো, কিন্তু আপনার বিপক্ষে অবস্থান নিতেও ভয় পাবে। এরকম গণনজরদারি না থাকলে বরং আপনি অরক্ষিত হয়ে পড়বেন। মিডিয়া ক্যু হলে রাতারাতি আপনি হয়ে যাবেন বাংলা সিনেমার খল চরিত্র।

মেইনস্ট্রিম মিডিয়ার উপর ভরসা না রেখে নিজেই গণযোগযোগের কাজটি শুরু করে দেন। প্রচুর ছবি সোশাল মিডিয়াতে ছড়িয়ে দিন। হাতের মোবাইল ফোনটিকে অস্ত্র হিসেবে ব্যবহার করুন। ভিডিও রেকর্ড করুন, সাধারণ মানুষের সাক্ষাতকার নিন। এভাবে সোশাল মিডিয়া দখল করুন। তখন মেইন স্ট্রিম মিডিয়া আরো বেশি সজাগ ও সতর্ক হবে।

শান্তিপূর্ণ রাখুন আন্দোলনকে। অযাথা উস্কানি, সরকার পতন এসব ভুলেও যাবেন না, এটা আপনাদের লক্ষ্য না। তবে ভ্যাটের সাথে সাথে উচ্চারণ করুন উচ্চ শিক্ষার বাণিজ্যিকীকরণ করা যাবে না। শিক্ষার দায়ভার রাষ্ট্রকেই নিতে হবে।

কোন সংবাদ কর্মী যদি তাদের পেশার বাইরে গিয়েও আপনাকে আক্রমণ করে, খারাপ ব্যবহার করে, তাহলে ধৈর্য্য ধরুন। পরিস্থিতি সামলান। গণমাধ্যম কর্মীর সাখে কোন পরিস্থিতিতেই উত্তেজিত শব্দ ব্যবহার করবেন। ব্যাক ফায়ার হতে পারে।

ঐতিহাসিক এক জয়ের খুব কাছাকাছি চলে গেছেন আপনারা। একটু ভুল হলেও কিন্তু সব অর্জন হারাবেন। সাবধানে থাকুন, চোখ কান খোলা রাখুন, পাশের সহযোদ্ধার সাথে মতামত ভাগ করে নিন। সম্ভাব্য জয়ের জন্য আগেই অভিবাদন জানিয়ে রাখছি।

আরিফুজ্জামান তুহিন: কমিউনিস্ট ও সাংবাদিক   অনলাইন বাংলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.