মেসির রেকর্ড ভাঙ্গার দিনে ফাইনালে আর্জেন্টিনা

মেসির রেকর্ড ভাঙ্গার দিনে স্বাগতিক যুক্তরাষ্ট্রকে বড় ব্যবধানে হারিয়ে কোপা আমেরিকার ফাইনাল নিশ্চিত করল আর্জেন্টিনা। হিগুইনের জোড়া গোলে সেমিফাইনালে স্বাগতিকদের ৪-০ ব্যবধানে হারায় জেরার্ডো মার্টিনোর শিষ্যরা।

২৩ বছর বড় কোন শিরোপা না পাওয়ার আক্ষেপ ঘোচাতে এবারের কোপা আসরের শুরু থেকেই মরিয়া ছিলেন মেসিরা। সেমিফাইনালে সেই মিশনের শুভ সূচনা এনে দেন এসেকিয়েল লাভেজ্জি। প্রথমার্ধে তার প্রথম গোল ও মেসির রেকর্ড ভাঙ্গা গোলের কল্যাণে প্রথমার্ধ শেষ হয় ২-০ ব্যবধানে। এরপর জয় আরো সুশ্চিত করতে দ্বিতীয়ার্ধের দুই গোল করেন দারুণ ফর্মে থাকা হিগুাইন।

হিউস্টনের এনআরজি স্টেডিয়ামে বাংলাদেশ সময় বুধবার সকালে ম্যাচ শুরুর পর স্বাগতিক দর্শকদের হতাশ করে এগিয়ে যেতে সময় নেয়নি আর্জেন্টিনা। তৃতীয় মিনিটে লিওনেল মেসির উঁচিয়ে বাড়ানো বলে হেডে একটু এগিয়ে আসা গোলরক্ষক ব্র্যাড গুজানের উপর দিয়ে বল জালে পাঠান লাভেজ্জি।
চতুর্দশ মিনিটে প্রায় মাঝ মাঠের কাছ থেকে বল নিয়ে এগিয়ে শট নেন মেসি। চার খেলোয়াড় মিলেও তাকে রুখতে পারেনি। বলটি অবশ্য ঠেকিয়ে দেন গুজান। তবে ৩২তম মিনিটে মেসির রেকর্ড গড়া আটকাতে পারেননি যুক্তরাষ্ট্র গোলরক্ষক। ডি-বক্সের খানিকটা বাইরে মেসিকে ফাউল করে বিপদটা ডেকে আনেন ক্রিস ওন্ডোলোভস্কি। ফ্রি-কিক নেওয়ার আগে বুটের ফিতা সময় নিয়ে বাঁধেন মেসি; তারপর নেন বাঁ পায়ের এক শট। বল একটু বাঁক খেয়ে ডান কোণের ক্রসবার ঘেঁসে ঢুকে জালে।

বিরতির ঠিক আগে গুজানের মাথার উপর দিয়ে বল জালে পাঠিয়েছিলেন ফর্মে থাকা লাভেজ্জি। তবে তার আগেই অফসাইডের সংকেত দিয়েছিলেন লাইন্সম্যান।

দ্বিতীয়ার্ধের পাঁচ মিনিটের মধ্যেই আর্জেন্টিনার ফাইনালে ওঠা নিশ্চিত করে দেন হিগুয়াইন। ডি-বক্সে বল ধরে প্রথম প্রচেষ্টায় তার নেয়া শট ঠেকিয়ে দিয়েছিলেন গুজান। ফিরতি বল জালে পাঠিয়ে দেন মার্টিনোর প্রথম পছন্দের স্ট্রাইকার।

৮৩তম মিনিটে ডি-বক্সের ভেতর থেকে মেসির শট কর্নারের বিনিময়ে ঠেকান গুজান। তবে তিন মিনিট পরেই হিগুয়াইনকে দিয়ে গোল করিয়ে বড় জয় নিশ্চিত করেন মেসি। ডি-বক্সে বল নিয়ে ঢুকে নিজে শট না নিয়ে আর্জেন্টিনা অধিনায়ক বল বাড়িয়েছিলেন হিগুয়াইনকে। কোনো ভুল করেননি নেপোলির এই তারকা ফরোয়ার্ড।

নিউ জার্সির ইস্ট রাদারফোর্ডে বাংলাদেশ সময় আগামী সোমবার সকালে ফাইনালে ১৪ বারের কোপা আমেরিকা চ্যাম্পিয়নদের প্রতিপক্ষ চিলি ও কলম্বিয়ার মধ্যে বিজয়ী দল।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.