যানযট নিরসনে নতুন পদ্ধতি ‘ইউলুক’ 

মনজুর-এ আজিজ/ লিহান লিমা : যানজট নিরসনে মহাখালী হয়ে হাতিরঝিল, সাতরাস্তা থেকে গাজীপুর পর্যন্ত ৩০ কিলমিটার জুড়ে ২২টি ইউ-লুপ স্থাপনের জন্য সড়ক পরিবহন ও রেলপথ মন্ত্রণালয় জায়গা ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আগামী জুন মাস থেকে ঢাকা উত্তর সিটি করপোরেশন এ ইউ-লুপ নির্মাণের কাজ শুরু করবে বলে জানান তিনি।

শনিবার দুপুর ২টায় লেকশোর হোটেলে আয়োজিত ঢাকার যানজট নিরসনকল্পে ইউ-লুপ স্থাপন প্রসঙ্গে এক মতবিনিময় সভায় এসব কথা জানান তিনি।
ওবায়দুল কাদের বলেন, যানজট একটি জাতীয় দুর্ভোগ। প্রতিদিনের এই সমস্যা মাঝে মধ্যেই অসহনীয় পর্যায়ে পৌঁছায়। এ অবস্থার অবসান করতেই হবে। এসময় সেতুমন্ত্রীর সঙ্গে একমত পোষণ করে জায়গা ছেড়ে দেওয়া কথা জানান, রেলপথ মন্ত্রণালয়ের সচিব ফিরোজ সালাউদ্দিন।
মন্ত্রী বলেন, জনগণের ফুটপাত থাকলেও তা ব্যবহার করছে অন্যরা। দখলের কারণে মানুষ রাস্তায় চলে আসেন যানজট তৈরি হয়। এসব দখলের পেছনে রাজনৈতিক ম“ রয়েছে। কাউন্সিলরদের উদ্যোগ নিয়ে ফুটপাত দখলমুক্ত করার আহবান জানান, ওবায়দুল কাদের।
মন্ত্রী বলেন, অবৈধ রিকশায় ভরে গেছে রাজধানী। আর ব্যাটারি চালিত রিকশাগুলো খুবই ‘ডেঞ্জারাস’। এসব রিকশার কোন গতি-গিয়ার নেই। ফলে ইচ্ছ‍ামত চলতে গিয়ে দুর্ঘটনায় পড়ছে।
ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক বলেন, জমি পাওয়া গেলে আগামী ৬ মাসের মধ্যে প্রকল্পটি বাস্তাবায়ন করা সম্ভব হবে। গাজীপুর থেকে মহাখালী হয়ে হাতিরঝিল সাতরাস্তা পর্যন্ত এই ৩০ কিলোমিটার সড়কে ২২টি ইউ-লুপ স্থাপন কর‍া হলে যানজট প্রায় ৩০ শতাংশ কমে যাবে।
তিনি জানান, এখানে ৫টি কর্তৃপক্ষের কাছ থেকে ৩৭ দশমিক ০৯ বিঘা জমি প্রয়োজন হবে। এর মধ্যে সড়ক ও জনপথের ৩১ বিঘা, রেলওয়ের ১ দশমিক ৬১ বিঘা এবং সিভিল এভিয়েশনের ১ দশমিক ৮৩ বিঘা জমি রয়েছে। এসব জায়গা একেবারে খালি পড়ে থাকায় অধিগ্রহণের প্রয়োজন হবে না। দরকার শুধু সরকারের আন্তরিকতা।
‘ইউলুক’ প্রকল্পের প্রধান গবেষক কামরুল হাসান বলেন, মডেলটি পুরোপুরি কাজে লাগানো গেলে এক সেকেন্ডের জন্য ও যানজট থাকবে না।
মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র বি এম এনামুল হক, গাজীপুর-২ আসনের সংসদ সদস্য জাহিদ আহসান রাসেল, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া আক্তার প্রমুখ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.