যুক্তরাষ্ট্র ভ্রমণে তিন দেশের সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক:
এতো দিন মার্কিন যুক্তরাষ্ট্রই তার নাগরিকদের বিভিন্ন দেশ ভ্রমণে সতর্কতা অবলম্বন করতে বলত। এবার তা বুমেরাং হয়েছে। বিশ্বের তিনটি দেশই এবার তাদের নাগরিকদের বলেছে, যুক্তরাষ্ট্রে অবস্থানকালে তারা যেন সতর্কভাবে চলাফেরা করে এবং বিক্ষভসমাবেশ এদিয়ে চলে।

ব্ল্যাক আমেরিকানদের ওপর পুলিশের গুলি বর্ষণের ফলে দেশটির বিভিন্ন শহরে বিক্ষোভের যে ঢেউ বইছে, তার পরিপ্রেক্ষিতেই মধ্যপ্রাচেয়র ছোট দেশ বাহরাইন, ক্যারিবিয় দেশ বাহামা এবং পারস্য উিপসাগরীয় দেশ সংযুক্ত আরব আমিরাত এ সতর্কতা জারি করেছে।

বাহামার পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার এক ভ্রমণ নির্দেশিকায় তার নাগরিকদের বলেছে, মার্কিন পুলিশ কালো যুবক দেখলেই গুলি করছে। কাজেই বাহামার পর্যটকরা যেন সাবধানে থাকে।

পরদিন যুক্তরাষ্ট্রের বাহরাইন দুতাবাস এক টুইটার বার্তায় তার নাগরিকদের সতর্ক করে দেয় যে তারা যেন প্রতিবাদসমাবেশ ও জনবহুল স্থানগুলোতে সাবধানে চলাফেরা করে।

কোন দেশে চরমপন্থিদের হামলার পর যুক্তরাষ্ট্র যে ভাষায় নিজ দেশবাসীকে সতর্ক করে দেয়, একই ভাষায় নিজ নাগরিকদের সতর্ক করে দিয়েছে যুক্তরাষ্ট্রে অবস্থিত আমিরাত দুতাবাস।

উল্লেখ্য, এই জুলাই মাসেই বাংলাদেশ, ভেনেজুয়েলা, ইরাক ও মালি সফরের ব্যাপারে নিজ নাগরিকদের সতর্ক করে দিয়েছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রে চলমান অস্থিরতায় পর্যটকদের মধ্যেও অস্বস্তি তৈরি হয়েছে। গত রবিবার নিউ ইয়র্কের টাইমস স্ক্যরে দাঁড়িয়ে আয়ারল্যান্ড থেকে আসা পর্যটক এলিনর ফেয়ারব্রাদার বলেন, আমি আর কোন জনবহুল স্থানে যেতে চাই না। সূত্র : হাফিংতন পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.