রেকর্ড পাঁচবার গোল্ডেন বুট মেসির

গত মৌসুমে ইউরোপে সর্বোচ্চ গোল দেওয়ার পুরষ্কারটা মঙ্গলবার হাতে পেয়েছেন বার্সেলোনার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। রেকর্ড পাঁচবারের মতো এ পুরস্কার পেলেন ফুটবলের জাদুকর। এতোদিন ক্রিস্তিয়ানো রোনালদোর সঙ্গে সমান চারটি গোল্ডেন বুট ছিল মেসির শোকেসে।
২০১৭-১৮ মৌসুম শেষেই নিশ্চিত করেছিলেন মর্যাদার এ পুরস্কার। এদিন পেলেন আনুষ্ঠানিক স্বীকৃতি। গত মৌসুমে ৬৮ ম্যাচ খেলে ৩৪টি গোল দিয়েছিলেন মেসি। পেছনে ফেলেছেন লিভারপুলের মোহাম্মদ সালাহ ও টটেনহ্যাম হটস্পার্সের হ্যারি কেইনকে। গত মৌসুমে ৩২টি গোল দিয়েছিলেন সালাহ। মেসির প্রধান প্রতিদ্বন্দ্বী রোনালদো ৫২ ম্যাচে করেছিলেন ২৬টি গোল।

পুরস্কার হাতে নেওয়ার পর মেসি বলেন, ‘সত্যি বলতে কি যখন ধারণাই ছিল কি ঘটতে যাচ্ছে। আমি পেশাদার ফুটবল খেলার স্বপ্ন দেখতাম এবং সাফল্য উপভোগ করতাম। আমি খেলাটা ভালবাসতাম তবে কখনোই ভাবিনি এতো কিছু অর্জন করব।’

রোনালদোকে ছাড়িয়ে সর্বোচ্চ পাঁচবার পিচিচি ট্রফি জিতে নেওয়ার কৃতিত্বটা ক্লাব সতীর্থদের দেন মেসি, ‘আমি কাজ পছন্দ করি, চেষ্টাটাও। আমি পৃথিবীর সেরা একটা ক্লাবে সেরা সতীর্থদের সঙ্গে খেলছি। তাই সব কিছু সহজ হয়ে গিয়েছে।’

এর আগে ২০০৯-১০ মৌসুমে ৩৪ গোল, ২০১১-১২ মৌসুমে ৫০ গোল, ২০১২-১৩ মৌসুমে ৪৬ গোল এবং ২০১৬-১৭ মৌসুমে ৩৭ গোল দিয়ে এ পুরষ্কার জিতেছিলেন মেসি। চলতি মৌসুমেও সেরার তালিকায় শীর্ষেই আছেন মেসি। এখন পর্যন্ত সর্বোচ্চ ১৪টি গোল দিয়েছেন বার্সার হয়ে।

৩১ বছর বয়সী মেসি বার্সেলোনার সর্বোচ্চ গোলদাতা। এখন পর্যন্ত ৬৫৫টি ম্যাচ খেলে দিয়েছেন ৬৫৫টি গোল।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.