রোবট ফোন ‘রোবোহন’ : অনেক কাজের সরঞ্জাম

রোবট ফোনরোবোহন’ : অনেক কাজের সরঞ্জাম

 

জাপানি বহুজাতিক সংস্থা শার্প খুব শিগগিরই বাজারে আনতে চলেছে প্রথম ‘রোবট ফোন’। সেই ‘রোবট ফোন’ এতটাই ছোট হবে, যে কারোর পকেটে সেই ফোন ঢুকে যাবে। এই ফোনের নাম দেয়া হয়েছে, ‘রোবোহন’। এই ফোনের সাহায্যে কল করা যাবে, নাচ করা যাবে, ছবি তোলা যাবে, ম্যাপ দেখানো যাবে এবং আরো অনেক কাজেই এই রোবট ফোনের মাধ্যমে করা যাবে।

এই ফোনটি তৈরি করেছেন টোকিওর জনপ্রিয় প্রফেসর এবং রোবট বিশেষজ্ঞ টোমোটাকা তাকাহাসি। আগামী বছরই এই ফোন বাজারে এসে পড়বে। এই টাচস্ক্রিন রোবট ফোনটি আকারে ছোট এবং নিয়ন্ত্রণ করাও খুব সহজ। হোম স্ক্রিনে চারটে আইকন দেওয়া থাকবে।

‘রোবোহন’ ব্যবহার করার সর্বপ্রথম নিয়ম হল এর সঙ্গে কথা বলতে হবে। টাচস্ক্রিন পরবর্তী পর্যায়ে ব্যবহার করা যাবে, জানানো হয়েছে শার্প-এর আধিকারিকদের তরফে। রোবট ফোনের পিছনে দু ইঞ্চির স্ক্রিন রয়েছে এবং সামনে দিকে ইন-বিল্ট ক্যামেরা ও প্রজেক্টর থাকবে। এছাড়া রোবট ফোনের হাত-পা থাকবে, প্রয়োজন পড়লে ফোনটি নাচবেও, তবে ভালভাবে অনুরোধ করতে হবে।

রোবট ফোনের সাহায্যে কল করা যাবে, ছবি তোলা যাবে, মেমো তুলতে পারা যাবে, বার্তার উত্তর দিতে পারবে এই ফোনটি। ছোট প্রজেক্টরের সাহায্যে ছবি ও ভিডিও চলবে। যেখানে হোক দাঁড়িয়ে কাজ করতে পারবে রোবট ফোনটি, ছবিও তুলতে পারবে। লোকের মুখ ও গলার আওয়াজও আলাদা করে সনাক্ত করতে পারবে রোবট ফোনটি। ব্যবহারকারীকে আলাদা করে চিনতেও পারবে। ফোনটির দাম খুব তাড়াতাড়িই জানিয়ে দেবে শার্প-এর কর্মকর্তারা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.