শামীম জামান

১৯ জানুয়ারি মঞ্চ, টিভি নাটক ও চলচ্চিত্রের এক জনপ্রিয় অভিনেতা ও সফল প্রযোজক শামীম জামানের শুভ জন্মদিন, এই দিনে মানিকগঞ্জে জন্মগ্রহন করেন দেশের এই প্রতিষ্ঠিত অভিনেতা। শামীম জামান মঞ্চ, টিভি নাটক আর চলচ্চিত্রের এক দুর্দান্ত অভিনেতা ও প্রযোজক। টিভি নাটকের প্রযোজক হিসেবে সমধিক পরিচিত হলেও তিনি নিজেকে অভিনেতা হিসেবে পরিচয় দিতে বেশি স্বাচ্ছন্দবোধ করেন।

অভিনয় জীবনের শুরু
তিনি স্কুল জীবন থেকেই অভিনয়ের সাথে জড়িত ছিলেন। পরবর্তীতে ঢাকায় এসে ‘আরন্যক’ নাট্য সংগঠনের সাথে যোগ দেন এবং সেই থেকে এ পর্যন্ত অভিনয়ের সাথেই আছেন।
প্রযোজনা প্রতিষ্ঠান
শামীম জামানের প্রযোজনা প্রতিষ্ঠানের নাম ‘শরৎ টেলিফিল্ম’। এ প্রতিষ্ঠান থেকে নির্মিত ও নির্মাণ চলতি টিভি নাটকের মধ্যে রয়েছে ‘গরু চোর’, ‘হাড়কিপটে’, ‘পত্রমিতালী’, ‘ওস্তাদজী’, ‘শিলবাড়ি’, ‘গরিবের বন্ধু’, ‘ছায়াবাজ’, ‘ভালবাসার গল্প’, ‘কতা দিল্যাম তো’, ‘লারনেড ম্যান’, ‘আলতা সুন্দরী’, ‘জামাইমেলা’, ‘জামান ম ল’, ‘আশা টকিজ’, ‘একদা বাঘের গলায় হাড় ফুটিলো’, ‘দুই টাকার বাহাদুরী’ প্রভৃতি।
পরিচালিত নাটক
শামীম জামানকে সবাই অভিনয়শিল্পী হিসেবেই চেনেন। এরই মধ্যে নাটক পরিচালনায়ও নাম লিখিয়েছেন তিনি। ২০০১ সালে নাটক পরিচালনা করেন তিনি। তার লেখা ও পরিচালনায় উল্লেখযোগ্য নাটক হলো, ‘রজব আলী ও তার কাফনের কথা’, ‘ছত্রিশ খালেক’, ‘প্রবাসী জামাই’ ও ‘ভেসপা-১৫০’। অভিনেতা, নির্দেশক ও অন্যান্য পরিচয়ের পাশাপাশি শামীম জামান একজন সফল গল্পকারও। ‘পত্রমিতালী’, ‘হাড়কিপটে’, ‘আলতা সুন্দরী’, ‘জামাই মেলা’, ‘জামান মণ্ডল’, ‘দুই টাকার বাহাদুরী’ নাটকগুলোর মূল গল্প তারই।
চলচ্চিত্র
মঞ্চ আর টিভি নাটকের সফল পথচলায় শামীম এযাবৎ অভিনয় করেছেন তিনটি চলচ্চিত্রে। এগুলো হলো- ‘আধিয়ার’, ‘বাংলা মায়ের দামাল ছেলে’, এবং ‘ছানা ও মুক্তিযুদ্ধ’।

বর্ণনা

শামীম জামান মঞ্চ, টিভি নাটক আর চলচ্চিত্রের এক দুর্দান্ত অভিনেতা ও প্রযোজক। টিভি নাটকের প্রযোজক হিসেবে সমধিক পরিচিত হলেও তিনি নিজেকে অভিনেতা হিসেবে পরিচয় দিতে বেশি স্বাচ্ছন্দবোধ করেন।  অভিনয় জীবনের শুরু তিনি স্কুল জীবন থেকেই অভিনয়ের সাথে জড়িত ছিলেন। পরবর্তীতে ঢাকায় এসে ‘আরন্যক’ নাট্য সংগঠনের সাথে যোগ দেন এবং সেই থেকে এ পর্যন্ত অভিনয়ের সাথেই আছেন। প্রযোজনা প্রতিষ্ঠান শামীম জামানের প্রযোজনা প্রতিষ্ঠানের নাম ‘শরৎ টেলিফিল্ম’। এ প্রতিষ্ঠান থেকে নির্মিত ও নির্মাণ চলতি টিভি নাটকের মধ্যে রয়েছে ‘গরু চোর’, ‘হাড়কিপটে’, ‘পত্রমিতালী’, ‘ওস্তাদজী’, ‘শিলবাড়ি’, ‘গরিবের বন্ধু’, ‘ছায়াবাজ’, ‘ভালবাসার গল্প’, ‘কতা দিল্যাম তো’, ‘লারনেড ম্যান’, ‘আলতা সুন্দরী’, ‘জামাইমেলা’, ‘জামান ম ল’, ‘আশা টকিজ’, ‘একদা বাঘের গলায় হাড় ফুটিলো’, ‘দুই টাকার বাহাদুরী’ প্রভৃতি। পরিচালিত নাটক শামীম জামানকে সবাই অভিনয়শিল্পী হিসেবেই চেনেন। এরই মধ্যে নাটক পরিচালনায়ও নাম লিখিয়েছেন তিনি। ২০০১ সালে নাটক পরিচালনা করেন তিনি। তার লেখা ও পরিচালনায় উল্লেখযোগ্য নাটক হলো, ‘রজব আলী ও তার কাফনের কথা’, ‘ছত্রিশ খালেক’, ‘প্রবাসী জামাই’ ও ‘ভেসপা-১৫০’। অভিনেতা, নির্দেশক ও অন্যান্য পরিচয়ের পাশাপাশি শামীম জামান একজন সফল গল্পকারও। ‘পত্রমিতালী’, ‘হাড়কিপটে’, ‘আলতা সুন্দরী’, ‘জামাই মেলা’, ‘জামান মণ্ডল’, ‘দুই টাকার বাহাদুরী’ নাটকগুলোর মূল গল্প তারই। চলচ্চিত্র মঞ্চ আর টিভি নাটকের সফল পথচলায় শামীম এযাবৎ অভিনয় করেছেন তিনটি চলচ্চিত্রে। এগুলো হলো- ‘আধিয়ার’, ‘বাংলা মায়ের দামাল ছেলে’, এবং ‘ছানা ও মুক্তিযুদ্ধ’। অভিনীত নাটক তার অভিনীত উল্লেখযোগ্য টিভি নাটকের মধ্যে রয়েছে খ নাটক ‘দয়াগঞ্জ’, ‘সার্ভিস হোল্ডার’, ‘কলেজ স্টুডেন’ ‘আশ্রয়’, ‘খুকিরানী’, ‘আলোছায়া’, ‘সত্তা’, ‘গরু চোর’, ‘ওয়ারেন’, ‘পত্র-মিতালী’, ‘ভ্যাজাল মণ্ডল’, ‘ওস্তাদজী’, ‘রজব আলী ও কাফনের কথা’, ‘ছত্রিশ খালেক’, ‘দুই বাটপার’, ‘ছায়াবাজ’, ‘শীলবাড়ি’, ‘মেড ইন চিটাগাং’, ‘ভেসপা-১৫০’, প্রবাসী জামাই’, ‘শর্টলিস্টেড’, ছয় পর্বের ধারাবাহিক ‘মোহর শেখ’, ‘গরিবের বন্ধু’, ‘লারনেড ম্যান’, ‘কতা দিল্যাম তো’ এবং দীর্ঘ ধারাবাহিক ‘আলতা সুন্দরী’, ‘ভবের হাট’, ‘জামাই মেলা’, জোয়ার ভাটা’, ‘হাড়কিপটে’, ‘পার্শ্বপ্রতিক্রিয়া ঞযব ংরফব বভভবপঃ’ ‘ঝুলন্ত বাবুরা’, ‘ভিলেজ পলিটিক্স’। মঞ্চ নাটক টিভি নাটকের পাশাপাশি মঞ্চ নাটকেও শামীম জামানের বিচরণ ব্যস্ততাময় এবং প্রশংসিত। ১৯৮৯ সাল থেকে দেশের শীর্ষস্থানীয় নাট্যদল আরণ্যকের সক্রিয় সদস্য তিনি। মঞ্চে অভিনয়ের পাশাপাশি বাদ্যযন্ত্রও বাজান। এযাবৎ তার অভিনীত উল্লেখযোগ্য মঞ্চ নাটকের মধ্যে রয়েছে- ‘ইবলিস’, ‘পাথর’, ‘জয়জয়ন্তি’, ‘প্রাকৃতজন কথা’, ‘খেলাখেলা’, ‘ময়ূর সিংহাসন’, ‘সঙক্রান্তি’, ‘রাঢ়াঙ’, ‘মানুষ’, ‘লেবেদেবে’ প্রভৃতি। আরণ্যক নাট্যদলের হয়ে তার অভিনীত উল্লেখযোগ্য পথনাটকের মধ্যে রয়েছে- ‘ঘুমের মানুষ’, ‘আইজল সখিনার পাশ’, ‘দুই বলদের গল্প’, ‘মণিমুক্তা’, ‘ঐ আসে’, ‘জায়েন্ট পাপেট’, ‘হালুম হালুম’, ‘কালোদৈত্য’ প্রভৃতি। গাওয়া গান তার গাওয়া গানের প্রথম অ্যালবাম ‘পরান বন্ধুরে’। এরপর একক অ্যালবাম ‘একটা চিঠি’। অ্যালবাম দুটিতে তার লেখা গান রয়েছে ৮টি। এযাবৎ সূচনা সংগীত গেয়েছেন ‘জামাই মেলা’ ও ‘সোস্যাল নেটওয়ার্ক’ নাটকে। নাচ, গান, গল্প লেখা, নাটক রচনা, নির্দেশনা, প্রযোজনা ও অভিনয়ের নানামাত্রায় হেঁটে চলা শামীম জামান এসব ক্ষেত্রে হতে চান আরও উজ্জ্বল।



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.