১ কোটি ৬২ লাখ টাকায় হায়দরাবাদে মুস্তাফিজ

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) বাংলাদেশের মুস্তাফিজুর রহমানকে দলে ভিড়িয়েছে সানরাইজার্স হায়দরাবাদ। আইপিএলের নিলামে গতকাল ১ কোটি ৪০ লাখ রুপিতে বাঁহাতি এ পেসারকে কিনেছে দলটি। বাংলাদেশী মুদ্রায় এর পরিমাণ দাঁড়ায় প্রায় ১ কোটি ৬২ লাখ টাকা। নিলামে অবিক্রীত রয়ে গেছেন বাংলাদেশের চার তারকা মুশফিকুর রহিম, তামিম ইকবাল, সৌম্য সরকার ও তাসকিন আহমেদ।

ষষ্ঠ বাংলাদেশী ক্রিকেটার হিসেবে আইপিএলে সুযোগ পেলেন স্লোয়ার-কাটার স্পেশালিস্টখ্যাত মুস্তাফিজ। তার ভিত্তিমূল্য ছিল ৫০ লাখ রুপি। নিলামে ওঠার পর এ পেসারকে প্রথম দলে ভেড়াতে চায় হায়দরাবাদ। সেখানে পাল্টা দর হাঁকেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। শেষ পর্যন্ত নিলামে জিতে মুস্তাফিজকে দলে নেয় হায়দরাবাদ। মুস্তাফিজের পাশাপাশি আরো তিন বাঁহাতি পেসারকে দলে ভিড়িয়েছে ফ্র্যাঞ্চাইজিটি। এরা হলেন আশিষ নেহরা, ট্রেন্ট বোল্ট ও ভারতের মুস্তাফিজখ্যাত বারিন্দর স্রান। তারকা খেলোয়ারদের মধ্যে আছেন যুবরাজ সিং, শিখর ধাওয়ান, ডেভিড ওয়ার্নার, কেন উইলিয়ামসন ও ইয়োন মরগ্যান। দলটির কোচের দায়িত্ব পালন করছেন অস্ট্রেলিয়ার টম মুডি। এছাড়া মেন্টর হিসেবে থাকছেন ভিভিএস লক্ষ্মণ।

আইপিএল নিলামে বরাবরই কিছু খেলোয়াড়কে নামের তুলনায় অবিশ্বাস্য মূল্যে কিনে নেন ফ্র্যাঞ্চাইজি মালিকরা। এবার এক্ষেত্রে এগিয়ে দিল্লি ডেয়ারডেভিলস। ভারতের টি২০ বিশ্বকাপ স্কোয়াডে স্থান করে নেয়া অলরাউন্ডার পবন নেগিকে তারা কিনেছে সাড়ে আট কোটি রুপিতে। এছাড়া দক্ষিণ আফ্রিকার পেসার ক্রিস মরিসকে ৭ কোটি রুপি ও কার্লোস ব্রাফেটকে ৪ কোটি ২০ লাখ রুপিতে কিনেছে তারা। তবে বিশ্ব ক্রিকেটে সম্প্রতি আলোচিত হয়েও ১ কোটি ৪০ লাখ রুপি পেয়ে আশাহত নন মুস্তাফিজ। আইপিএলে প্রথমবারের মতো খেলার সুযোগ পেয়েই খুশি বলে জানান তিনি। আইপিএলে দল পাওয়ার অনুভূতি জানিয়ে তিনি বলেন, ‘টাকার অঙ্ক নিয়ে কিছু বলার নেই। আইপিএলে খেলার সুযোগটাই প্রত্যাশা করেছিলাম। সেখানে খেলাটাই অনেক বড় অভিজ্ঞতা।’

সম্প্রতি পাকিস্তান সুপার লিগে (পিএসএল) মুস্তাফিজকে দলে ভিড়িয়েছিল লাহোর কালান্দারস। ৫০ হাজার ডলার বা প্রায় ৪০ লাখ টাকায় মুস্তাফিজকে নিয়েছিল লাহোর। কিন্তু জিম্বাবুয়ে সিরিজ চলাকালে চোট পাওয়ায় এ টুর্নামেন্টে তাকে খেলতে পাঠায়নি বিসিবি।

এর আগে বাংলাদেশী খেলোয়াড়দের মধ্যে আইপিএলে সুযোগ পেয়েছিলেন মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল, মোহাম্মদ আশরাফুল, আব্দুর রাজ্জাক ও সাকিব আল হাসান। গত কয়েক মৌসুমে ব্যাটে-বলে কলকাতার গুরুত্বপূর্ণ খেলোয়াড় হয়ে উঠেছেন সাকিব। তার মূল্য ২ কোটি ৮০ লাখ রুপি বা প্রায় ৩ কোটি ২৫ লাখ টাকা। তামিম আগে পুনে ওয়ারিয়র্সে থাকলেও কোনো ম্যাচ খেলার সুযোগ পাননি। বাকিরাও এক মৌসুমের বেশি থাকতে পারেননি দলে।

বাংলাদেশের খেলোয়াড়দের মধ্যে গতকাল প্রথম নিলামে ওঠে মুশফিকুর রহিমের নাম। তার ভিত্তিমূল্য ছিল ৩০ লাখ রুপি। কিন্তু তাকে নিতে আগ্রহ দেখায়নি কোনো দল। নিলামে এর পর মুস্তাফিজকে হায়দরাবাদ কিনে নিলে নাম ওঠে তামিমের। ৫০ লাখ রুপি ভিত্তিমূল্যের বাংলাদেশী এ ওপেনারকে দলে টানেননি কোনো ফ্র্যাঞ্চাইজি মালিক। আরেক ওপেনার সৌম্য সরকারও থেকে যান অবিক্রীত। তার ভিত্তিমূল্য ছিল ৩০ লাখ রুপি। সবার শেষে নিলামে ওঠে তাসকিন আহমেদের নাম। তবে ৩০ লাখ রুপি ভিত্তিমূল্যের এ পেসারকে নিয়েও আগ্রহ দেখায়নি কোনো দল।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.