২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলবে বাংলাদেশ!

২০১৯ বিশ্বকাপ ক্রিকেটের বাছাই পর্বে খেলার ভয় নেই বাংলাদেশের। আসন্ন ইংল্যান্ড সিরিজসহ বর্তমান এফটিপি অনুযায়ী ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাকি সব সিরিজে হারলেও ২০১৯ বিশ্বকাপে র‌্যাঙ্কিংয়ের প্রথম আট দল নিয়ে মূল পর্বের খেলায় অংশগ্রহণ করতে পারবে টাইগাররা।

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসিই এমন ইঙ্গিত দিয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডর এক কর্মকর্তা। তাই এখন আর আগামী বিশ্বকাপের বাছাই পর্বে খেলার ভয় নেই মাশরাফিদের।

মাশরাফি বিন মুর্তজার দল বর্তমানে ওয়ানডে র‌্যাংকিংয়ের সাতে অবস্থান করছে। তাদের রেটিং পয়েন্ট ৯৫। আট নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজ বাংলাদেশের চেয়ে পাঁচ রেটিং পয়েন্টে পিছিয়ে আছে। আর ছয় রেটিং পয়েন্টে এগিয়ে থেকে বাংলাদেশের ঠিক ওপরেই আছে অ্যাঞ্জেলো ম্যাথুজের শ্রীলঙ্কা।

আগামী শুক্রবার থেকে দেশের মাটিতে সফরকারী ইংল্যান্ডের সাথে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে নামবে বাংলাদেশ। ইংল্যান্ড ১০৭ রেটিং পয়েন্ট নিয়ে র‌্যাংকিংয়ের পাঁচে অবস্থান করছে। সিরিজে তাদের হারাতে পারলেই বাংলাদেশ শ্রীলঙ্কাকে সরিয়ে উঠে যাবে ছয়-এ।

আসন্ন ইংল্যান্ড সিরিজের পর ডিসেম্বরে বাংলাদেশ যাবে নিউজিল্যান্ড সফরে। এরপর আগামী বছরের ৩০ সেপ্টেম্বরের আগে দ্বিপক্ষীয় সিরিজ খেলার কথা শ্রীলঙ্কা ও পাকিস্তানের সঙ্গে। মে মাসে আয়ারল্যান্ডে নিউজিল্যান্ড ও আয়ারল্যান্ডের সঙ্গে তিন জাতি সিরিজ। জুনে ইংল্যান্ডে চ্যাম্পিয়নস ট্রফি।

বিসিবি সূত্র জানায়, বাংলাদেশ যদি এই সব সিরিজেও হারে এবং আমাদের পেছনে থাকা দলগুলো তাদের বর্তমান এফটিপি অনুযায়ী ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সব ম্যাচ জেতে, তবু বাংলাদেশ আটে থেকে সরাসরি ২০১৯ বিশ্বকাপে খেলতে পারবে। বর্তমান পরিস্থিতি অনুযায়ী এটা আইসিসিরই ভাষ্য।

তবে বাংলাদেশের পেছনে থাকা দলগুলো বর্তমান এফটিপির বাইরে নতুন কোনো সিরিজ খেললে আইসিসির এই পূর্বানুমান উল্টেও যেতে পারে বলে জানিয়েছেন তিনি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.